ছয় বছরের মধ্যে প্রথম পয়েন্ট লাভে সান মারিনোর উচ্ছ্বাস

192

ভাদুজ, ১৪ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): সান মারিনো হচ্ছে আন্তর্জাতিক ফুটবলের দীর্ঘ দিনের নিষ্পেষিত দল। কিন্তু মঙ্গলবার ছয় বছরের মধ্যে আন্তর্জাতিক ফুটবল থেকে প্রথম পয়েন্ট অর্জনের কৃতিত্ব অর্জন করেছে। উয়েফা নেশন্স লীগে তারা গোল শুন্য রুখে দিয়েছে লিচেস্টেইনকে। এই পয়েন্ট প্রাপ্তি ভাবে উদযাপন করেছে ক্ষুদ্র দেশটি।
সান মারিনোর আসল হিরো হচ্ছেন গোল রক্ষক সিমোন বেনেদেটিনি। মুলত তিনিই দলটিকে প্রথম গোলশুন্য ড্রয়ে ভুমিকা রেখেছেন। এর আগে ২০১৪ সালের নভেম্বরে এস্তোনিয়ায় ইউরোপীয় চ্যাম্পিয়নশীপের কোয়ার্টার ফাইনালে গোল শুন্য ড্রয়ের মাধ্যমে আন্তর্জাতিক পয়েন্ট লাভ করেছিল দেশটি।
ভাদুজ সফরে আসার আগে তারা টানা ৪০তম পরাজয়টি বরণ করেছিল জিব্রাল্টারের কাছে ১-০ গোলে হেরে। নেশন্স লীগের ডি লীগের গ্রুপ-দুইয়ের ম্যাচে গতকাল প্রথম পয়েন্ট এর স্বাদ পেয়েছে সান মারিনো। অথচ গত মাসে এই লিচেনস্টেইনের কাছে ২-০ গোলে হেরেছিল দলটি।
এর বাইরে ১৯৯০ সালে আন্তর্জাতিক ফুটবলে পদার্পন করা দেশটি প্রতিযোগিতামুল কোন ম্যাচেই জয়ের দেখা পায়নি। এমনকি ২০০৪ সালে লিচেনস্টেইনের বিপক্ষে প্রীতি ম্যাচে জয়ের পর কখনো আন্তর্জাতিক ম্যাচে জয়ের নজির নেই এই দলের।
এই ক্ষুদ্র দেশটির চতুর্দিকে বেস্টন করে আছে ইতালী। দেশটির মোট জনসংখ্যা ৩৫ হাজার। ফিফা র‌্যাংকিংয়ের তলানিতে পড়ে আছে এই দেশটি। অবস্থান ২১০তম। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ফুটবলে তাদের ফলাফলও বেশ হাস্যকর। তারা বেলজিয়ামের কাছে ৯-০ গোেেল, রাশিয়ার কাছে ৮-০ গোলে পরাজিত হওয়ার পাশাপাশি ২০১৬ সালে প্রীতি ম্যাচে নরওয়ে ও জার্মানীর কাছে হেরেছে ১০-০ গোলে।