বাসস দেশ-২৪ : হিসাব অটোমেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে : উপাচার্য

108

বাসস দেশ-২৪
ঢাবি-অটোমেশন
হিসাব অটোমেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে : উপাচার্য
ঢাকা, ১৪ অক্টোবর, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন,হিসাব অটোমেশনের ফলে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।
আজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাশরুমে আনুষ্ঠানিকভাবে ‘হিসাব অটোমেশনে’র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।
অটোমেশন প্রক্রিয়ার আপডেট ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন,প্রশাসনের সকল স্তরে এই সুবিধা পৌঁছে দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তব রূপ লাভ করায় তিনি প্রধানমন্ত্রী ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান।
বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদের ডিন অধ্যাপক ড. মো.হাসানুজ্জামান, হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটির (বিশেষজ্ঞ কমিটি) আহ্বায়ক অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়,এই অটোমেশনের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটালাইজড রসিদ সংগ্রহ করে তাদের বেতন ও যাবতীয় ফিসের টাকা জনতা ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে পারবে। এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমেও যে কোন বাণিজ্যিক ব্যাংকের কার্ড বা মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ ইত্যাদির সাহায্যে ) যে কোন স্থান থেকে জমা দিতে পারবে। টাকা জমা দেয়া হলে জমার তথ্য বিশ্ববিদ্যালয়ের হিসাবে যুক্ত হবে। ফলে বিশ্ববিদ্যালয়ের খাতের সব আয়/ব্যয়, বিভিন্ন খাতের আর্থিক বিবরণী এবং অর্থবছরের বাজেট দ্রুততম সময়ে তৈরি করা সম্ভব হবে।
সূত্র জানায়,বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন, পেনশন, ইনকাম ট্যাক্স, ইন্স্যুরেন্স, ব্যাংক লোন, প্রভিডেন্ট ফান্ড, বেনিভোলেন্ট ফান্ড, শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত বিল,বিভিন্ন ট্রাস্ট ফান্ডের হিসাব ইত্যাদি এই অটোমেশনের ফলে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।
এছাড়া,সরকারের বিভিন্ন দফতর/সংস্থার চাহিদা মাফিক বিভিন্ন আয় ব্যায়ের হিসাব বিবরণী দ্রুততম সময়ে সরবরাহ করা সম্ভব হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ পরিচালিত উট-অওঝ চৎড়লবপঃ-এর মাধ্যমে ১৫টি সফট্ওয়্যার মডিউলের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের এই অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়।
বাসস/সবি/এসএস/১৮২০/কেকে