বাসস বিদেশ-৫ : ব্রাজিলে জেল থেকেই নির্বাচনে প্রার্থী হবেন লুলা

125

বাসস বিদেশ-৫
ব্রাজিল- ভোট
ব্রাজিলে জেল থেকেই নির্বাচনে প্রার্থী হবেন লুলা
সাও পাউলো/ব্রাসিলিয়া, ৪ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : লুইজ ইনাসিও লুলা ডা সিলভা শনিবার জেল থেকেই ব্রাজিলের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তার বামপন্থী পার্টির পক্ষ থেকে মনোনয়ন নিশ্চিত করবেন।
শনিবার ব্রাজিলের তিনটি বড় দলের সম্মেলন হবে। আগামী ৭ অক্টোরব দেশটিতে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
মধ্য-বামপন্থী পরিবেশ কর্মী ম্যারিনা সিলভা তার দলের পক্ষ থেকে ব্রাসিলিয়ায় মনোনয়ন পাবেন। রাজধানীতে সাবেক সাও পাউলোর গভর্ণর ও শক্তিশালী প্রার্থী গেরাল্ডো আলকমিন মধ্যডান ব্রাজিলিয়ান সোসাল ডেমোক্র্যাটিক পার্টি (পিএসডিবি)’র পক্ষ থেকে মনোনয়ন পাচ্ছেন।
সিলভা ও আলকমিন দুজনই বিতর্কিত ডানপন্থী জেইর বলসোনারোর জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন। তাই সাও পাউলোতে তৃতীয় এই সম্মেলন ঘিরে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। লুলার প্রতিষ্ঠিত ওয়ার্কার্স পার্টি তৃতীয় মেয়াদে ক্ষমতায় যাওয়ার জন্যই তাকে মনোনয়ন দিচ্ছে।
এ বছর দুর্নীতির দায়ে লুলার ১২ বছরের সাজা হয়েছে। তিনি বর্তমানে সাজা ভোগ করছেন। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল হতে পারে জেনেও দলের পক্ষ থেকে তাকেই মনোনয়ন দেয়া হবে। দুর্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও এখনো লুলাই ব্রাজিলের রাজনৈতিক অঙ্গনে সবচেয়ে বড় ব্যক্তিত্ব।
তিনি ও তার সমর্থকদের দাবি তাকে নির্বাচনের বাইরে রাখতেই মিথ্যে অভিযোগে তাকে জেলে আটকে রাখা হয়েছে। লুলা ও তার ওয়ার্কার্স পার্টি ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দুই মেয়াদে দেশ পরিচালনা করে। লুলা এই নির্বাচনে অংশ নিতে পারবে কিনা সে ব্যাপারে আদালতের চূড়ান্ত রায়ের অপেক্ষায় রয়েছেন।
ব্রাজিলের আইন অনুযায়ী কোন ব্যক্তি ফৌজদারী মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর তার আপীল আবেদন খারিজ হলে সে আর নির্বাচনে অংশ নিতে পারবে না।
বাসস/ কেএআর/১২২৫/জুনা