প্রয়াত মার্কিন সিনেটর জন ম্যাককেইনের মা রবার্টা ম্যাককেইন ১০৮ বছর বয়সে মারা গেছেন

476

ওয়াশিংটন, ১৩ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : সাবেক মার্কিন সিনেটর ও রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী প্রয়াত জন ম্যাককেইনের মা রবার্টা ম্যাককেইন ১০৮ বছর বয়সে মারা গেছেন, তার পুত্রবধু সোমবার এ ঘোষণা দেন।
জন ম্যাককেইনের বিধাব স্ত্রী সিন্ডি ম্যাককেইন একটি টুইট বার্তায় বলেন,‘আমি অত্যন্ত দুঃখের সাথে আমার প্রিয় শাশুরি রবার্টা ম্যাককেইনের মৃত্যু ঘোষণা করছি।’
রবার্টা ম্যাককেইন ১৯ বছর বয়সে মার্কিন নেভির এক অ্যাডমিরালের ছেলে জন এস ম্যাককেইন জুনিয়রের সঙ্গে মেক্সিকোর টিজুয়ানায় পালিয়ে যান। জন এস ম্যাককেইন তৃতীয় সহ তাদের তিন সন্তান। জন ম্যাককেইন তাঁর বাবা এবং দাদার পথ ধরে তিনিও মার্কিন সামরিক বাহিনীর নেভাল একাডেমিতে যোগ দিয়েছিলেন এবং ভিয়েতনাম যুদ্ধের সময় নৌ-বিমান চালক হিসেবে নিযুক্ত ছিলেন। জন এস ম্যাককেইনের ডাক নাম ছিল ‘জনি।’
১৯৬৭ সালে ম্যাককেইনের মা ও বাবা লন্ডনে অস্থানকালে এক বার্তায় জানতে পারেন হ্যানয়ের আকাশে ছেলে ম্যাককেইনের বিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে , পরে জানতে পারেন ম্যাককেইনকে যুদ্ধবন্দী হিসেবে আটক করা হয়েছে। ২০০৮ সালে ম্যাককেইন বারাক ওবামার সঙ্গে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান। ২০১৮ সালে মস্তিষ্কের ক্যান্সারে তিনি মৃত্যুবরণ করেন।
ম্যাককেইন তার একটি বইয়ে লিখেছেন যে তাঁর মা “একজন দৃঢ়চেতা ও দৃঢ় প্রতিজ্ঞ নারী হিসেবে বেড়ে উঠেছিলেন। তিনি জীবনকে পুরোপুরি উপভোগ করেছিলেন ও সব সময় তার জন্যে নানা সুযোগ তৈরীর সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে গেছেন।”