মুজিব শতবর্ষ উপলক্ষে কর্ণফূলী নদীতে ‘সাম্পান খেলা’ শনিবার

239

চট্টগ্রাম, ১৩ অক্টোবর, ২০২০ (বাসস) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রামের কর্ণফূলী নদীতে সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলার আয়োজন করছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।
আয়োজনের মূল আকর্ষণ সাম্পান খেলা অনুষ্ঠিত হবে আগামী শনিবার বিকেল ৩ টায়। প্রতিযোগীতার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। দু’দিন ব্যাপি অনুষ্ঠানমালার প্রথম দিন শুক্রবার নগরের অভয়মিত্র ঘাট হতে কর্ণফূলী সেতু পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।
কর্ণফুলী ও দেশের নদ-নদী দখল, দূষণ মুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।
মঙ্গলবার সকালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৬ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় কর্ণফুলীর অভয়মিত্র ঘাট থেকে শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এই শোভাযাত্রা উদ্বোধন করবেন।
এছাড়া শনিবার অনুষ্ঠিত হবে মুল সাম্পান খেলা। কর্ণফূলী নদীর উত্তর পাড় অভয়মিত্র ঘাট (নেভাল-২) হতে কর্ণফূলী নদীর উত্তর পাড়ের চরপাথর ঘাটা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে এ খেলা অনুষ্ঠিত হবে। এবার সাম্পান খেলায় অংশ নিচ্ছে চট্টগ্রামের ১০ জন মাঝি ও তাদের দল। খেলায় প্রথম পুরস্কার বিজয়ী পাবেন একটি মোটর সাইকেল, দ্বিতীয় পুরস্কার বিজয়ী পাবেন একটি ফ্রিজ এবং তৃতীয় পুরস্কার বিজয়ী পাবেন একটি ৩২ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন।
এবার সাম্পান খেলায় অংশ নিচ্ছে চট্টগ্রাম ইছানগর-বাংলাবাজার সাম্পান মালিক সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট সাম্পান চালক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট ব্যবসায়ি মালিক সমিতি, পুরাতন ব্রিজঘাট মাছ ব্যবসায়ি সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা, মোহাম্মদ তারেক-মাদ্রাসা পাড়া, শেখ আহমদ মাঝি-শিকলবাহা, সদরঘাট সাম্পান মালিক সমিতি। সাম্পান খেলা অনুষ্ঠানে সহযোগিতা করছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফূলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি।
সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমরা চাঁটগাইয়া নওজোয়ান। বুক পেতে দিয়ে সকল ঝড়তুফান ঠেকিয়ে সামনে এগিয়ে চলার মন্ত্র নিয়ে আমরা বেড়ে উঠি। কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুজিব শতবর্ষ উপলক্ষে নগর আওয়ামী লীগের গঠিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান দিদারুল আলম চৌধুরী।
এসময় নগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সাংবাদিক আলীউর রহমান, চৌধুরী ফরিদসহ সংশ্লিষ্ট সাম্পান মাঝিরা উপস্থিত ছিলেন।