বাসস ক্রীড়া-৬ : প্রোটিয়াদের লক্ষ্য সিরিজ নিশ্চিত করা; শ্রীলংকার টিকে থাকা

121

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-ক্যান্ডি ওয়ানডে
প্রোটিয়াদের লক্ষ্য সিরিজ নিশ্চিত করা; শ্রীলংকার টিকে থাকা
ক্যান্ডি, ৪ আগস্ট ২০১৮ (বাসস) : সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা আর টিকে থাকার লক্ষ্য নিয়ে তৃতীয় ওয়ানডেতে মাঠে নামছে স্বাগতিক শ্রীলংকা। প্রথম দুই ওয়ানডে জিতে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ওয়ানডে জিতলেই সিরিজ জয় নিশ্চিত হবে প্রোটিয়াদের। জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সিরিজ জয়ের কজটা তৃতীয় ওয়ানডেতে সেড়ে ফেলতে চায় দক্ষিণ আফ্রিকা। প্রথম দু’ম্যাচ হেরে সিরিজ হারের দ্বারপ্রান্তে শ্রীলংকা। তৃতীয় ওয়ানডেতে ঘুড়ে দাড়িয়ে সিরিজে নিজেদের আশা বাঁিচয়ে রাখতে মরিয়া লংকানরা। এমন লক্ষ্য নিয়েই আগামীকাল ক্যান্ডিতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় মুখোমুখি হবে দ’ুদল।।
টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয়ের সুখস্মৃতি নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে শ্রীলংকা। টেস্ট সিরিজ জয়ের পর নিজেদের কন্ডিশনে সীমিত ওভারের লড়াইয়েও তাই নেকটা ফেবারিট ছিল লংকানরা। কিন্তু ওয়ানডে সিরিজের প্রথম দু’ম্যাচে দক্ষিণ আফ্রিকার সামনে প্রতিরোধই গড়তে পারেনি এ্যাঞ্জেলো ম্যাথুজের দল।
ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিরিজের প্রথম ম্যাচ ৫ উইকেটে হারে শ্রীলংকা। ডাম্বুলায় টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে লংকানরা। তারপরও কুশল পেরেরা ও থিসারার পেরেরার ব্যাটিং দৃঢ়তায় ১৯৩ রানের সম্মানজনক সংগ্রহ পায় শ্রীলংকা। বল হাতে শ্রীলংকার ব্যাটিং লাইন-আপে ধ্বস নামান পেসার কাগিসো রাবাদা ও তাবরাইজ শামসি। দু’জনে ৪টি করে উইকেট নেন। জবাবে ১৯৪ রানের টার্গেট ১১৪ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে দক্ষিণ আফ্রিকা।
দ্বিতীয় ওয়ানডেতেও বল হাতে উজ্জল ছিলো দক্ষিণ আফ্রিকার বোলাররা। ৮ উইকেটে ২৪৪ রানে শ্রীলংকাকে আটকে রাখে প্রোটিয়ারা। শ্রীলংকার ছুড়ে দেয়া ২৪৭ রানের লক্ষ্য সহজেই টপকে যায় দক্ষিণ আফ্রিকা। ওপেনার ও উইকেটক্ষক কুইন্টন ডি কক ৮৭ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন। ফলে টানা দু’ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে লিড নেয় দক্ষিণ আফ্রিকা।
তাই জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে তৃতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক ফাফ ডু-প্লেসিস বলেন, ‘প্রথম দু’ম্যাচে দল খুবই ভালো খেলেছে। এজন্য আমাদের জয় পেতে কষ্ট হয়নি। ভালো পারফরমেন্স করে জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই। জয়ের ধারা অব্যাহত রাখতে পারলে তৃতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে পারবো। আসলে আমাদের লক্ষ্য এখন এটাই। তৃতীয় ওয়ানডেতে সিরিজে জয় নিশ্চিত করে ফেলা। এজন্য আমাদের আরও ভালো ক্রিকেট খেলতে হবে, আগের দু’ম্যাচের চেয়েও ভালো । অনেক ক্ষেত্রে আমাদের আরও উন্নতি করতে হবে। উন্নতি করতে পারলে তৃতীয় ওয়ানডে জয়ও কোন সমস্যা নয় বলে আমি মনে করি।’
সিরিজ হারের দ্বারপ্রান্তে শ্রীলংকা। হ্যাট্টিক হারের স্বাদ পেলে দু’বছর ধরে দ্বিপক্ষীয় সিরিজ জিততে না পারার আক্ষেপেই ডুবতে হবে লংকানদের। তবে যে কোনভাবে তৃতীয় ম্যাচ জিতে সিরিজ বাঁচাতে মরিয়া হয়ে উঠেছে শ্রীলংকা। এমনটাই বললেন লংকান দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুজ, ‘আমাদের সামনে জয় ছাড়া আর কোন পথ খোলা নেই। যদি আমরা সিরিজে নিজেদের অস্থিত্ব টিকিয়ে রাখতে চাই। তবে তৃতীয় ম্যাচে আমাদের জিততেই হবে। কিন্তু কাজটি বেশ কঠিন। প্রথম দু’ম্যাচে দলের পারফরমেন্স মোটেও ভালো হয়নি। আশা করবো, তৃতীয় ওয়ানডেতে নিজেদের সেরাটা বের করে আনতে পারবে ছেলেরা। সিরিজ বাঁচানোর সামর্থ্য এই দলের আছে।’
২০১৬ সালের জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ জয় করে শ্রীলংকা। এরপর আটটি দ্বিপক্ষীয় সিরিজে অংশ নিয়ে সবগুলোতেই হারে তারা। তাই দক্ষিণ আফ্রিকার কাছে তৃতীয় ওয়ানডে হারলে আরও একটি সিরিজ হারের তকমা শ্রীলংকার গায়ে যুক্ত হবে।
বাসস/এএমটি/১১৪০/স্বব