ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে আজ মধ্যরাত থেকে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে

290

ভোলা, ১৩ অক্টোবর, ২০২০ (বাসস) : জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে আজ মধ্যরাত থেকে ২২দিন ব্যাপী ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা কার্যকর শুরু হচ্ছে। ইলিশের প্রধান প্রজনন মৌসুম নির্বিঘœ করার জন্যই সরকার ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকার, পরিবহন, বিক্রি, প্রদর্শন ও মজুদ নিষিদ্ধ করেছে। আইন অমান্য করলে কমপক্ষে ১ বছর হতে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবে। ইতোমধ্যে নৌকাসহ মাছ ধরার সরজ্ঞাম তীরে উঠিয়ে নিয়েছে জেলেরা।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় আমাদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। মাছ ধরা থেকে জেলেদের বিরত রাখার জন্য ব্যানার, পোষ্টার, লিফলেট, মাইকিংসহ নানান প্রচার প্রচারণা চালানো হচ্ছে। বিভিন্ন মাছঘাট ও জেলে পল্লীগুলোতে করা হয়েছে সচেতনতামূলক সভা। জেলা মৎস্য অফিসে খোলা হয়েছে একটি কন্ট্রোল রুম। জেলেরাও পূর্বের চেয়ে অনেক সচেতন হয়েছে।
তিনি আরো বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। একে রক্ষা করার দায়িত্ব সকলের। সঠিক রণণাবেক্ষণ ও পরিকল্পনার মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। মা ইলিশ রক্ষায় বিশেষ অভিযান সফল করতে জেলার ১ লাখ ২০ হাজার জেলে পরিবারের জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ এসেছে। সবকিছু ঠিক থাকলে এবারের মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল হবে বলে আশা প্রকাশ করেন জেলার প্রধান এ মৎস্য কর্মকর্তা।