বাসস দেশ-৩৪ : নারীর প্রতি সহিংসতার ন্যায় বিচার নিশ্চিতের দাবিতে সংবাদ সম্মেলন মহিলা পরিষদের

206

বাসস দেশ-৩৪
সরেজমিন- পরিদর্শন- সংবাদ সম্মেলন
নারীর প্রতি সহিংসতার ন্যায় বিচার নিশ্চিতের দাবিতে সংবাদ সম্মেলন মহিলা পরিষদের
ঢাকা, ১২ অক্টোবর, ২০২০ (বাসস) : সাম্প্রতিক সময়ে নোয়াখালীর বেগমগঞ্জে নারীর প্রতি সহিংসতার সরেজমিনে পর্যবেক্ষণের অভিজ্ঞতাসহ যৌন সহিংসতা প্রতিরোধ ও ন্যায় বিচার নিশ্চিতের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।
মহিলা পরিষদের উদ্যোগে ‘ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ’- এই শ্লোগানকে সামনে রেখে আজ বিকেলে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক মাসুদা রেহানা বেগম, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, আশির দশক থেকে ধর্ষণের বিরুদ্ধে আন্দোলন শুরু করে সংগঠন। বর্তমানে পরিস্থিতির পরিবর্তন হয়েছে। সরকার কর্তৃক ধর্ষণের ঘটনায় মৃত্যুদন্ডের শাস্তির বিধান করে খসড়া আইন প্রণয়ন কিছুটা হলেও আশার সঞ্চার করে আমাদের জন্য। ধর্ষণের প্রতিরোধে আজ দেশে যে গণ আন্দোলন গড়ে উঠেছে ।
পরিষদের পক্ষে সংগঠনের এ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী লিখিত বক্তব্যে বলেন, সাম্প্রতিক সময়ে সারা দেশে ধর্ষণ, যৌন সহিংসতাসহ নারীর প্রতি সকল প্রকার সহিংসতা ভয়াবহ হারে বৃদ্ধি পেয়েছে। এসময় তিনি সাম্প্রতিক সময়ে দেশে সংঘটিত কয়েকটি ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করেন। সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জে নারীর প্রতি সহিংসতার ঘটনার উল্লেখ করে তিনি বলেন ঘটনাস্থল পরিদর্শন করে নির্যাতনের শিকার নারীর বাবা,চাচা ও স্থানীয়দের সাথে কথা বলা হয়েছে। প্রতিনিধি দল নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, পুলিশ সুপার মো: আলমগীর হোসেন এবং বেগমগঞ্জ থানার ওসি মো: হারুন অর রশিদ চৌধুরীর সাথে সাক্ষাত করে স্মারক লিপি প্রদান করে।
অন্যদিকে নোয়াখালীর বেগমগঞ্জে নারীর প্রতি সহিংসতার ঘটনা বর্ণনায় সংগঠনের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাাতিক সম্পাদক রেখা সাহা বলেন, ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে নির্যাতনের শিকার নারীর সাথে দেখা করতে সর্বোচ্চ চেষ্টা করার পরও সম্ভব হয়নি।
সংগঠনের লিগ্যাল এ্যাডভোকেসি ও লবি পরিচালক অ্যাড. মাকছুদা আক্তার লাইলী বলেন, দেশজুড়ে ঘটে চলা সহিংসতার ঘটনাগুলো বিচ্ছিন্ন নয়।
বাসস/সবি/এমএআর/২০৪৫/-আরজি