বাসস দেশ-৩০ : রাঙ্গুনিয়ার সনাতন ধর্মের নেতাদের শরণংকর ভিক্ষুর গ্রেপ্তার দাবি

199

বাসস দেশ-৩০
সমাবেশ-সনাতন-ভিক্ষু
রাঙ্গুনিয়ার সনাতন ধর্মের নেতাদের শরণংকর ভিক্ষুর গ্রেপ্তার দাবি
ঢাকা , ১১ অক্টোবর, ২০২০ (বাসস) : চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ফলাহারিয়া গ্রামের সনাতন হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ প্রাচীন শ্মশান দখলকারী হিসেবে বৌদ্ধ ধর্মীয় ভিক্ষু শরণংকর থেরকে দায়ী করে অবিলম্বে তার গ্রেপ্তার দাবি করেছেন।
জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকালে সনাতন ধর্মাবলম্বী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে তারা আসন্ন দুর্গাপূজার পূর্বেই তার গ্রেপ্তার দাবি করে বলেন, অন্যথায় শান্তির জনপদ অশান্ত হয়ে উঠতে পারে।
সভায় বক্তারা শরণংকর ভিক্ষুকে ‘ভন্ড, প্রতারক, মিথ্যাবাদী, ভূমিদস্যু’ হিসেবে আখ্যায়িত করে বলেন, তিনি উক্ত গ্রামের সনাতন হিন্দু সম্প্রদায়ের প্রাচীন শ্মশান দখল করে সেখানে কাউকে সৎকার করতে দিচ্ছেন না। একই সঙ্গে তিনি স্থাপনা নির্মাণের নামে হাজার হাজার গাছ উপরে ফেলে বনবিভাগের আওতাধীন প্রাকৃতিক সম্পদ ধ্বংস করেছেন।
রাঙ্গুনিয়া কদমতলী মন্দিরের পুরোহিত মুক্তিযোদ্ধা রূপম চক্রবর্তীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের নন্দিত কণ্ঠশিল্পী বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল।
মানববন্ধনোত্তর সমাবেশে বক্তব্য রাখেন সৈয়দবাড়ি মন্দিরের পুরোহিত সুজন চক্রবর্তী, অভিনেত্রী অরুনা বিশ্বাস, সাবেক ছাত্রনেতা তড়িত কান্তি দে, চট্টগ্রাম উত্তর জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের নেতা পঙ্কজ চৌধুরী, নির্মল দাশ, সুপায়ন চৌধুরী, শৈবাল চক্রবর্তী, লিপি চৌধুরী প্রমুখ।
বক্তৃতার শুরুতে শরণংকর ভিক্ষু হিন্দুদের শশ্মান দখল করে সেখানে মরদেহ সৎকার ও দাহ করতে দিচ্ছে না বলে অভিযোগ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল।
তিনি সরকারকে শরণংকর ভিক্ষুর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান।
বাসস/সবি/কেসি/১৯৩৫/-আরজি