বাসস দেশ-২২ : বছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে পদক্ষেপ নেয়া হয়েছে: স্থায়ী কমিটি

97

বাসস দেশ-২২
কমিটি-মৎস্য ও প্রাণিসম্পদ
বছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে পদক্ষেপ নেয়া হয়েছে: স্থায়ী কমিটি
ঢাকা, ১১অক্টোবর, ২০২০ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়, চলতি অর্থ বছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে মন্ত্রণালয় থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়।
কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বি,এম, কবিরুল হক, ছোট মনির, শামীমা আক্তার খানম, এবং কানিজ ফাতেমা আহমেদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় ‘সামুদ্রিক মৎস্য বিল, ২০২০’ এবং ‘মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল, ২০২০’ প্রয়োজনীয় যাচাই বাছাই, পরিবর্তন, পরিমার্জন, সংশোধন করে সংসদে উপস্থাপনের সুপারিশ করা হয়।
ইলিশের সুদিন ফেরানোর লক্ষ্যে আগামী ১৪ অক্টোবর, ২০২০ থেকে ৪ নভেম্বর, ২০২০
পর্যন্ত মোট ২২দিন মন্ত্রণালয় থেকে মা ইলিশ মাছ আহরণ, পরিবহণ, বিপনন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সময়ে ক্ষতিগ্রস্ত ৫ লাখ ৭০ হাজার জেলে পরিবারকে প্রতিদিন ২০ কেজি হারে চাল বিতরণের কার্যক্রম জেলা প্রশাসন ও স্থানীয় মৎস্য বিভাগ কর্তৃক গ্রহণ করা হয়েছে।
২৩ আগস্ট, ২০২০ তারিখে ‘অস্বাভাবিক দামে কেনাকাটা’ শিরোনামে প্রথম আলো পত্রিকায় প্রকাশিত সংবাদের সত্যতা যাচাই নিয়ে আগামী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত নেয়া হয়।
সভার শুরুতে মন্ত্রীর মাতা মাজেদা বেগমের মৃত্যুতে তাঁর আত্মার মাগফেরাত কামনা করা হয়।
সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালায়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধান,আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৩৫/-স্বব