জলবায়ু সংকট মোকাবিলায় বিশ্ববাসীকে একত্রে কাজ করার আহবান

165

সানফ্রান্সিসকো, ১১ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক): চলচ্চিত্র নির্মাতা আভা ডুভের্নে থেকে ব্রিটেনের প্রিন্স উইলিয়ামের মতো সেলিব্রেটিরা এবং পোপ নিজে শনিবার জলবায়ু সংকট মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা চালানোর জন্য লোকদের প্রতি আহবান জানিয়েছেন।
পোপ ফ্রান্সিস বলেছেন,“পৃথিবীকে অবশ্যই কাজ, লালন-পালন ও পরিচর্যা করতে হবে এবং সুরক্ষিত দিতে হবে। আমরা অব্যাহতভাবে কমলালেবুর মতো চেপে ধরে রাখতে পারি না।”
আভা ডুভের্নে বলেছেন, “আমি এই গ্রহের পক্ষে আমার ভোট দিতে চাই।”
প্রিন্স উইলিয়াম বলেছেন, “ তরুণরা বিশ্বাস করেনা যে পরিবর্তন খুব কঠিন। তারা বিশ্বাস করে যে জলবায়ু সংকট এবং আমাদের জীব বৈচিত্র্যের জন্য হুমকি মোকাবেলায় আমাদের সম্পূর্ন মনোযোগ দাবি করে এবং এবং এটি আমাদের উচ্চতর লক্ষ্য হওয়া উচিত।”
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, “ আমাদের অবশ্যই প্রতিটি দেশকে কার্বন নি:সরণ জিরোতে নামিয়ে আনার পরিকল্পনা নিশ্চিত করতে হবে। ইতোমধ্যেই আমাদের ব্যর্থতার কারনে বিশ্বের কোটি কোটি মানুষ জলবায়ুর বিরূপ প্রভাবে ভুগছেন।”
যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ রেবেকা হেল্ডারসন, অক্সফোর্ডের জলবায়ু বিজ্ঞানের প্রফেসর মেলেস অ্যালেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান পোটসডাম ইনস্টিটিটিউটের পরিচালক জেহান রকস্ট্রোম,মিউজিক স্টার প্রিন্স রয়েস, ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ডেভিড লেমমি প্রমুখ জলবায়ু পরিবর্তন মোকাবিলার গুরুত্ব তুলে ধরে এ লক্ষ্যে বিশ্ববাসীকে একত্রে কাজ করার আহবান জানিয়েছেন।