বাসস দেশ-২২ : শতকরা ১৭ ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষ কোন না কোন রকম মানসিক সমস্যা রয়েছে : সেমিনারে বক্তারা

218

বাসস দেশ-২২
বিশ্ব-মানসিক- স্বাস্থ্য দিবস- পালন
শতকরা ১৭ ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষ কোন না কোন রকম মানসিক সমস্যা রয়েছে : সেমিনারে বক্তারা
ঢাকা, ১০ অক্টোবর, ২০২০ (বাসস) : দেশের শতকরা ১৭ ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষের কোন না কোন রকম মানসিক সমস্যা রয়েছে। যার মধ্যে নারীর সংখ্যা বেশী।
আজ সকালে জাতীয় প্রেসক্লাবের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন উপলক্ষে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যঃ বিনিয়োগ করুন’ শীর্ষক এক সেমিনারে এই তথ্য প্রকাশ করা হয়।
১৯৯২ সাল থেকে পৃথিবীব্যাপী ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন হয়ে আসছে।
আজ সকালে জাতীয় প্রেসক্লাবে দিবসটি উপলক্ষে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যঃ বিনিয়োগ করুন’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স ও সাজেদা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য বিষয়ে গুরুত্বারোপ ও প্রয়োজনীয়তায় সকলের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা আরো বেশি জোরদার করার আহবান জানানো হয়।
সেমিনারে সাজেদা ফাউন্ডেশনের ক্লিনিক্যাল সাইকোলোজিস্ট রুবিনা জাহান মূল প্রবন্ধ পাঠ করেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিলসের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান। আলোচনায় অংশ নেন মেন্টাল হেলথ ফার্স্ট এইড বাংলাদেশের কান্ট্রি লিডার মনিরা রহমান, বিজিএমইএ-এর হেলথ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান হানিফুর রহমান লোটাস, সাংবাদিক কাজী আবদুল হান্নান, শ্রমিক নেতা আবদুর রাজ্জাক, আজিজুন্নাহার প্রমুখ।
মূল বক্তব্যে রুবিনা জাহান বলেন, কর্মক্ষেত্রে সহায়তা ও সহযোগিতা না পেলে শ্রমিকের উৎপাদনশীলতায় প্রভাব পড়ে। ৯২ শতাংশ মানুষ মানসিক সমস্যায় ভোগে। যার জন্য কোন চিকিৎসা সাধারণত তারা নেয় না। অবসাদের মত মানসিক সমস্যা বেশী হয় শারীরিক অক্ষমতা ও চাকুরীহীনতায়।
সেমিনারে বিলসের নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান বলেন, মানসিক স্বাস্থ্য শুধু শ্রমজীবী মানুষের জন্যই নয় সকলের জন্যই গুরুত্বপূর্ণ। তাই উৎপাদনশীলতা বাড়াতে প্রয়োজন কর্মক্ষেত্রে শ্রমিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতি।
মনিরা রহমান বলেন, মানসিক সমস্যা শুধুমাত্র ডাক্তার বা সাইক্রিয়েটিস্ট ট্রিটমেন্ট করবে তাই নয়, একটি মাল্টি স্টেকহোল্ডার এপ্রোচ দরকার।
হানিফুর রহমান লোটাস বলেন, শ্রমিকের স্বাস্থ্যে ১ টাকা বিনিয়োগ করলে উৎপাদনশীলতায় ১৫-১৭ টাকা রিটার্ন পাওয়া সম্ভব।
বাসস/সবি/এমএআর/২০৪৫/স্বব