বাসস দেশ-১৮ : দেশের যুবকদের যথাযথ বিকাশের পরামর্শ বক্তাদের

196

বাসস দেশ-১৮
সেমিনার-যুব-সৃজনশীল
দেশের যুবকদের যথাযথ বিকাশের পরামর্শ বক্তাদের
ঢাকা, ১০ অক্টোবর, ২০২০ (বাসস) : এক ওয়েবিনারের বক্তারা ভবিষ্যত জাতি নির্মাণে নিজ নিজ সন্তানদের বিভিন্ন ধরণের উদ্ভাবনী এবং সৃজনশীল কর্মকান্ডে সংশ্লিষ্ট রাখতে পরিবারে পিতা-মাতাদের পরামর্শ দিয়েছেন।
তারা বলেন, প্রতিটি পিতা-মাতাকে তাদের সন্তানকে সমাজে একজন ভাল মানুষ হিসেবে তৈরি করতে মানসিক বিকাশের জন্য নৈতিক ও সামাজিক শিক্ষা দেওয়া উচিত।
ঢাকা স্কুল অফ ইকোনমিকস (ডিএসসিই) ‘সৃজনশীলতা এবং যুব : বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষিত’ শীর্ষক এই ই-সেমিনারের আয়োজন করে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
প্রধান অতিথির বক্তব্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, যুবকরা অর্থনৈতিক উন্নয়নের চালক এবং সে কারণেই সকল সামাজিক-সাংস্কৃতিক বাধা অপসারণের মাধ্যমে তাদের যথাযথ বিকাশে সরকারকে মনোনিবেশ করা উচিত।
তিনি বলেন, এই করোনা মহামারীর (কোভিড-১৯) সময়ে সরকার যুবকদের কল্যাণে সরকারী ও বেসরকারী উভয় সংস্থার মাধ্যমে কর্মসূচি বাস্তবায়নের জন্য নিয়ম, কৌশল এবং এজেন্ডা প্রণয়ন করেছে।
অধিবেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী বলেন, যুবকরা আগামীর নেতা এবং তাদের সৃজনশীলতা, অনলাইন ব্যবসায় পদ্ধতি, গান, আবৃত্তি, বাগান করা এবং অন্যান্য সৃজনশীল শখের মতো উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে যুক্ত থাকা উচিত।
তিনি বক্তৃতাকালে দেশের ভবিষ্যতের সম্পদ যুবকদেরকে যে কোনও মূল্যে যে কোনও ধরনের নির্যাতন, সহিংসতা, মাদকাসক্তি ইত্যাদি থেকে দূরে রাখতে অভিভাবকদের প্রতি পরামর্শ দেন।
ডিএসসিই’র সহকারী অধ্যাপক রেহানা পারভিন এবং সারা তাসনিম প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ।
অনুষ্ঠানে ডিএসসিই’র ¯œাতকোত্তর ও ¯œাতক পর্যায়ের শিক্ষার্থী ফারহানা হুসাইন, হুমায়রা তাবাসসুম ও মাহমুদুল ইসলাম তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।
বাাসস/সবি/এমএকে/অনু-এমএন/১৯১২/স্বব