বাসস দেশ-১৫ : জাতিসংঘকে সমতা ও স্বচ্ছতার সাথে স্থানীয় এনজিওকে নিয়ে কাজ করতে হবে

206

বাসস দেশ-১৫
বিডি-সিএসও-প্রসেস
জাতিসংঘকে সমতা ও স্বচ্ছতার সাথে স্থানীয় এনজিওকে নিয়ে কাজ করতে হবে
ঢাকা, ১০ অক্টোবর, ২০২০ (বাসস) : দেশে স্থানীয় পর্যায়ের ৭০০ নাগরিক সংগঠনের প্লাটফরম বিডি-সিএসও-প্রসেস-এর দ্বিতীয় বার্ষিক সম্মেলন আজ শেষ হয়েছ।
‘৭৫ বছরে জাতিসংঘ: উন্নয়ন এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় সরকার এবং নাগরিক সমাজের সম্পর্ক প্রতিষ্ঠা’ শীর্ষক এই ভার্চুয়াল সমাপনী অধিবেশনে অংশ নিয়ে জাতিসংঘকে বহুপাক্ষিকতা বা বহুজনীনতাকে সমর্থন করার আহ্বান জানান বক্তারা।
আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকার এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘকে আরও বেশি গুরুত্ব দিয়ে, জাতীয় পর্যায়ে স্থানীয় এনজিওদের প্রতিস্থাপন না করে সমান অংশীদারিত্ব এবং স্বচ্ছতার মাধ্যমে তাদের সাথে কাজ করার আহ্বান জানানো হয়, যাতে করে স্থানীয় এনজিও / সিএসও মানবিক সংকটে সাড়া দেয়া এবং উন্নয়ন কর্মসূচিতে নেতৃত্ব দিতে পারে।
বিশেষ করে রোহিঙ্গা সংকট মোকাবেলাসহ এধরনের কার্যক্রমে শুধুমাত্র মনিটরিং এবং প্রযুক্তিগত সহায়তা প্রদানের মধ্যেই জাতিসংঘের ভূমিকা সীমাবদ্ধ করা উচিত বলে অভিমত প্রকাশ করা হয় অনুষ্ঠানে।
মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)-এর নির্বাহী পরিচালক শাহীন আনাম এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম। অধিবেশনটি সঞ্চালনা করেন বিডিসিএস ও প্রসেসের জাতীয় সমস্বয়কারী রেজাউল করিম চৌধুরী।
এতে বিশেষ অতিথি যোগ দেন সোশ্যাল ওয়াচের (উরুগুয়ে) রবার্তো বিসিও, বিশেষজ্ঞ বক্তা হিসেবে যোগ দেন স্মৃতি প্যাটেল, এ৪ইপি, সুইজারল্যান্ড; কোয়েনরাড ভ্যান ব্র্যাব্যান্ট জিএমআই, সুইজারল্যান্ড; ডঃ দীপঙ্কর দত্ত, অক্সফাম ইন্টারন্যাশনাল; কাজী ফয়সাল বিন সিরাজ, দ্য এশিয়া ফাউন্ডেশন; মোঃ রফিকুল ইসলাম, এফএনবি; আরিফুর রহমান, ইপসা; মহসিন আলী, ওয়েব ফাউন্ডেশন; আবু মোর্শেদ চৌধুরী, কক্সবাজার চেম্বার অফ কমার্স, পালস এবং সিসিএনএফ; মিঃ, ফয়জুল্লাহ চৌধুরী, বিইউপি; মমতাজ খাতুন, আশ্রয় ফাউন্ডেশন; এবং রূপান্তরের রফিকুল ইসলাম খোকন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম বলেন, জাতিসংঘ, সিএসও এবং বহুপাক্ষিকার একটি সমন্বয় থাকা উচিত, সরকার তৃণমূলের স্থানীয় এনজিওদের নেতৃত্বের ভূমিকাকে স্বীকৃতি দেয়।
বাসস/সবি/কেকে/১৮৫৩/স্বব