ফ্রেঞ্চ ওপেন: দুরন্ত জয়ে ফাইনালে নাদাল; ম্যারাথন লড়াইয়ে শেষ হাসি জকোভিচের

362

প্যারিস, ১০ অক্টোবর ২০২০ (বাসস) : সরাসরি সেটে জয় দিয়ে ফ্রেঞ্চ ওপেন টেনিসে পুরুষ এককের ফাইনাল নিশ্চিত করেছেন দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদাল। ফাইনালের মঞ্চে নাম লিখিয়েছেন শীর্ষ বাছাই সার্বিয়ার নোভাক জকোভিচ। তবে নাদালের মত দুরন্তপনা দেখাতে পারেননি তিনি। ম্যারাথন পাঁচ সেট লড়াই করার পর ফাইনালের টিকিট নিশ্চিত করতে হয়েছে জকোভিচকে। তাই দীর্ঘ পাঁচ বছর আবারো ফ্রেঞ্চ ওপেনের রোলাঁ গারোঁয় দেখা হচ্ছে দুই মহাতারকার। ২০১৫ সালে কোয়ার্টার-ফাইনালে নাদালকে সরাসরি সেটে হারিয়েছিলেন জকোভিচ। এবারও কি পাঁচ বছর আগের পুনরাবীর্ত্তি ঘটবে, না-কি টানা চতুর্থ ও রেকর্ড ১৩তমবারের মত ফ্রেঞ্চ ওপেনের মুকুট পড়বেন নাদাল, সেজন্য অপেক্ষা করতে হবে আগামীকাল পর্যন্ত।
ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে নাদাল মুখোমুখি হয়েছিলেন ১২তম বাছাই আর্জেন্টিনার দিয়েগো শোয়ার্জম্যানের। এই শোয়ার্জম্যানের কাছেই গত মাসে ইতালিয়ান ওপেনের কোয়ার্টারফাইনালে হেরেছিলেন নাদাল। তাই শোয়ার্জম্যানের বিপক্ষে মধুর প্রতিশোধের নেশায় ছিলেন নাদাল।
এবার আর শোয়ার্জম্যানকে কোন সুযোগই দিলেন না নাদাল। ৬-৩, ৬-৩ ও ৭-৬ (৭/০) গেমে ম্যাচটি জিতে নেন নাদাল। এজন্য ৩ ঘন্টা ৯ মিনিট লড়াই করেছেন নাদাল।
ফাইনালে উঠে নাদাল বলেন, ‘দারুণ মূহুর্ত, দারুণ অনুভূতি। ১৩তম বারের মত ফরাসি ওপেনের ফাইনাল খেলবো। শোয়ার্জম্যান কঠিন প্রতিপক্ষ ছিলো। গেল মাসেই তার কাছে হেরেছিলাম। তাই জানতাম, কঠিন লড়াই হবে। তবে তাকে এবার আর ছাড় দিতে চাই নি। তারপরও কিছু ভুল করেছি। সেগুলো ফাইনালে করা যাবে না। শিরোপা জয় ছাড়া কিছুই ভাবছি না। তবে ফাইনাল জয়ের কাজটাও কঠিন হবে। কারন সেখানে আছেন নোভাক জকোভিচ। দুর্দান্ত এক খেলোয়াড় সে।’
ফাইনাল জিতলে শততম জয়ের মাইলফলক স্পর্শ করবেন নাদাল। রোলাঁ গারোঁয় ১০১টি ম্যাচ খেলেছেন নাদাল। জিতেছেন ৯৯টি, হেরেছেন মাত্র দু’টি। ফাইনালে জিতলে রোলাঁ গারোঁয় জয়ের সেঞ্চুরি করবেন নাদাল। এর আগের ফ্রেঞ্চ ওপেনের ১২টি ফাইনালের সবক’টিই জিতেছেন নাদাল।
ফাইনালে উঠতে না পারার দুঃখে শোয়ার্জম্যান বলেন, ‘নাদালের বিপক্ষে জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। কিন্তু এ ম্যাচ জিততে মরিয়া ছিলো সে। নাদাল একজন লড়াকু টেনিস ব্যক্তিত্ব। গুরুত্বপূর্ণ সময়ে কিভাবে ম্যাচ বের করতে হয়, তা তার চেয়ে কেউ ভাল জানে না।’
ফ্রেঞ্চ ওপেনের রাজা বলা হয় নাদালকে। কারন ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২বার ফরাসি ওপেনের শিরোপা জিতেছেন তিনি। তার এই রেকর্ডের ধারে কাছেও কেউ নেই। কোন গ্র্যান্ড স্ল্যামে শিরোপা জয়ে দু’অংকেও কেউ পা দিতে পারেননি।
তাই ফ্রেঞ্চ ওপেনের রেকর্ডকে আরও শক্তপোক্ত করার সুযোগ পেলেন নাদাল। সেই সাথে সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার সুযোগ নাদালের সামনে।
টেনিস ইতিহাসে সর্বোচ্চ ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ফেদেরার। ১৯টি জিতেছেন নাদাল। জকোভিচের জয়ের সংখ্যা ১৭টি।
১৮তম গ্র্যান্ড স্ল্যাম জিততে ফাইনালের মঞ্চে জকোভিচ। এই ফাইনালের মঞ্চে উঠতে ঘাম ঝড়াতে হয়েছে তাকে। পঞ্চম বাছাই গ্রিসের স্টেফানোস তিসতিপাসের. বিপক্ষে পাঁচ সেট লড়াই করতে হয়েছে তাকে। ৩ ঘন্টা ৫৪ মিনিট সময় নিয়ে ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬ ও ৬-১ গেমে জয় পান মাত্র একবার ফ্রেঞ্চ ওপেন পাওয়া জকোভিচ।
গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হবেন জোকোভিচ ও নাদাল। আগের আট ফাইনালে সমান-সমান জয় দু’জনের। চারবার করে জিতেছেন তারা।
সেমি জয়ের পর জোকোভিচ বলেন, ‘স্টেফানো দারুণ এক খেলোয়াড়। তবে শেষদিকে, সে ক্লান্ত হয়ে পড়েছিল। চার সেট দুর্দান্ত লড়াইয়ের জন্য তার প্রশংসা প্রাপ্য।’
ফাইনালে নাদালকে প্রতিপক্ষে জেনে জকোভিচ বলেন, ‘আরও কঠিন পরীক্ষা অপেক্ষা করছে আমার জন্য। এমনিতেই রোলাঁ গারোঁয় অপ্রতিরোধ্য নাদাল। তার বিপক্ষে জয় পেতে হলে, ক্যারিয়ারের সেরা পারফরমেন্সই করতে হবে আমাকে। এতে কোন সন্দেহ নেই, নাদাল এখানে শিরোপার জন্য সবকিছুই করবে। তবে আমার লক্ষ্যও অনেক বড়, দ্বিতীয়বারের মত ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিততে চাই আমি।’
ফাইনালের আগে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানে এগিয়ে জকোভিচই। ৫৫ মুখোমুখিতে ২৯ বার জিতেছেন তিনি। সকল প্রতিযোগিতা মিলিয়ে ফাইনালের লড়াইয়েও এগিয়ে জকোভিচ। ২৬ বারের লড়াইয়ে ১৫ জয় জোকোভিচের। তবে গ্র্যান্ড স্ল্যামের লড়াইয়ে এগিয়ে নাদাল। ১৫ বারের দেখায় ৯ বার জিতেছেন তিনি।