বাসস দেশ-৩ : চট্টগ্রামে করোনার সংক্রমণ হার ১০ শতাংশ ছাড়িয়েছে

110

বাসস দেশ-৩
চট্টগ্রাম-করোনা-সংক্রমণ
চট্টগ্রামে করোনার সংক্রমণ হার ১০ শতাংশ ছাড়িয়েছে
চট্টগ্রাম, ১০ অক্টোবর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমণের হার এবার ১০ শতাংশ ছাড়িয়ে গেছে। গত ৩০ সেপ্টেম্বর সংক্রমণ হার এক লাফে ৯ দশমিক ১৬ শতাংশে ওঠার পর থেকে ১০-এর কাছাকাছি ঘুরপাক খাচ্ছিল। গতকাল ১০ দশমিক ২৬ শতাংশ হয়েছে, যা সাম্প্রতিককালের মধ্যে সর্বোচ্চ।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, গতকাল চট্টগ্রামের সাতটি ও কক্সবাজারের একটি ল্যাবে এ জেলার ৮৪৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮৭ জনের শরীরে করোনাভাইরাসের নতুন সংক্রমণ ধরা পড়ে। এদের মধ্যে ৭৪ জন শহরের বাসিন্দা এবং অপর ১৩ জন গ্রামের। ফলে চট্টগ্রামে সংক্রমিতের মোট সংখ্যা বেড়ে এখন ১৯ হাজার ৫১৪ জন। তবে এসময়ে করোনাক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্টে জানা যায়, গতকাল শুক্রবার সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ২৫৮ জনের নমুনার মধ্যে ২৮ জন করোনাভাইরাসবাহক বলে চিহ্নিত হন। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৩৭ টি নমুনা পরীক্ষায় ৮টিতে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮১ জনের নমুনায় ১২ জন পজেটিভ শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৪ টি নমুনা পরীক্ষা হলে ৯ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে। অপর সরকারি পরীক্ষাগার জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) এদিন কারো নমুনা পরীক্ষা হয়নি।
বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ৯১টি, শেভরনে ৩৭টি এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১৫ জন, ৮ জন ও ৬ জন সংক্রমণের রিপোর্ট দেয়া হয়।
চট্টগ্রামের ৫৩টি নমুনা এদিন পরীক্ষার জন্য কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। এতে একজন করোনাক্রান্ত বলে জানানো হয়।
রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, গত আগস্ট-সেপ্টেম্বর মাসে সারাদেশে সংক্রমণের হার ১২-১৩ শতাংশ থাকলেও চট্টগ্রামে ৫-৬ শতাংশের মধ্যে সীমাবদ্ধ ছিল। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত মোটামুটি এ ধারা অব্যাহত ছিল। ২৯ সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সর্বনি¤œ ৪ দশমিক ২৯ শতাংশ হার রেকর্ড হয়। এর পরই বদলে যেতে থাকে অবস্থা। ৩০ সেপ্টেম্বর একলাফে সংক্রমণ হার বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ১৬ শতাংশে। পরের দু’দিন সংক্রমণ হার একটু কমে যথাক্রমে ৮ দশমিক ৮২ শতাংশ ও ৮ দশমিক ২৯ শতাংশ থাকে। কিন্তু ৩ অক্টোবর এ হার আবার বেড়ে হয় ৯.৭৬ শতাংশ। ৪ অক্টোবর হার আরো বাড়ে (৯ দশমিক ৮৫ শতাংশ)। ৫, ৬ ও ৭ অক্টোবর হার যথাক্রমে ৮ দশমিক ৩২ শতাংশ, ৮ দশমিক ৩১ শতাংশ এবং ৮ দশমিক শূন্য ৯ শতাংশ নির্ণিত হয়।
কিন্তু সংক্রমণ হার গতকাল আবার ১০ শতাংশ ছাড়িয়ে যাওয়ায় স্বাস্থ্য বিভাগে বেড়েছে অস্বস্তি, সাধারণে উৎকণ্ঠা।
বাসস/জিই/কেএস/কেসি/১৩৫০/-আসাচৌ