বাসস বিদেশ-৫ : করোনা উপেক্ষা করে উত্তর কোরিয়ায় বড় ধরনের শোভাযাত্রার আয়োজন

113

বাসস বিদেশ-৫
উত্তর কোরিয়া-সমাবেশ
করোনা উপেক্ষা করে উত্তর কোরিয়ায় বড় ধরনের শোভাযাত্রার আয়োজন
সিউল, ১০ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক): পরমাণু শক্তিধর দেশ উত্তর কোরিয়ায় শনিবার করোনা ভাইরাস উপেক্ষা করে বড় ধরনের শোভাযাত্রা ও প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।
দেশটির নেতা কিম জং উনের ক্ষমতাসীন দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ শোভাযাত্রার আয়োজন করা হচ্ছে। এতে অত্যাধুনিক অস্ত্রেও প্রদর্শন করা হবে বলে জানা গেছে।
দক্ষিণ কোরিয়ার পুনঃএকত্রীকরণ মন্ত্রী বৃহস্পতিবার পার্লামেন্টকে বলেছেন, বড় ধরনের শোভাযাত্রার আয়োজন করা হয়েছে বলে অনুমান করা যাচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া ইমেজ থেকে এমন ধারণা করা হচ্ছে।
বিশাল এই শোভাযাত্রা এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন বিশ^জুড়ে করোনা মহামারির দাপট চলছে এবং ঝড়ের তান্ডবে উত্তর কোরিয়া অনেকটাই লন্ডভন্ড।
এদিকে করোনা থেকে রক্ষা পেতে দেশটি গত আট মাস আগে তার সীমান্ত বন্ধ করে দিয়েছে। উত্তর কোরিয়ায় কেউ করোনা আক্রান্ত হয়েছে কিনা তা এখনও জানা যায়নি।
উত্তর কোরিয়ার এ ধরনের সমাবেশ ও শোভাযাত্রায় সাধারণত দেশটির মান্যগন্যরা বক্তব্য রাখেন। দক্ষিণ কোরিয়া বলছে, কিম এতে বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য উত্তর কোরিয়া তার সমরাস্ত্র উৎপাদনের কাজ অব্যাহতভাবে চালিয়ে যাচেছ। এর কারণ হিসেবে দেশটি যুক্তরাষ্ট্র থেকে নিজেকে রক্ষার কথা বলে আসছে।
এদিকে বরাবরের মতোই আন্তর্জাতিক কোন সংবাদ মাধ্যম এই সমাবেশ ও শোভাযাত্রা কাভারের অনুমতি পাচ্ছে না।
বাসস/জুনা/১২৪০/-জেহক