আগামী ১৪-১৬ অক্টোবর বাংলাদেশ সফরে আসছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী

519

ঢাকা, ৯ অক্টোবর, ২০২০ (বাসস) : মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগুন আগামী ১৪ থেকে ১৬ অক্টোবর বাংলাদেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব পুনর্র্নিশ্চিত করতে ঢাকা সফরে আসছেন।
আজ সন্ধ্যায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশে উপ-পররাষ্ট্রমন্ত্রী সবার জন্য যৌথ সমৃদ্ধির সঙ্গে একটি স্বাধীন, উন্মুক্ত, সমন্বিত, শান্তিপূর্ণ এবং নিরাপদ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমাদের অভিন্ন দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে যাওয়ার উপর আলোকপাত করবেন।’
বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগুনের ঢাকা সফর কোভিড-১৯ প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার প্রচেষ্টা এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতার উপরেও আলোকপাত করবে।
ঢাকায় তার সফরের আগে, মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ১২ থেকে ১৪ অক্টোবর ভারত সফর করবেন। সেখানে তিনি ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রে ফোরামে মূল বক্তব্য প্রদান করবেন।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারতে তার কর্মসূচি ‘মার্কিন যুক্তরাষ্ট্র-ভারত কম্প্রিহেনসিভ গ্লেবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপ’ এবং ওয়াশিংটন ডিসি এবং নয়াদিল্লী কিভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এবং সারা বিশ্বে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তাকে এগিয়ে নিয়ে যেতে একসাথে কাজ করতে পারে তার উপর আলোকপাত করবেন।