বাসস দেশ-৩৯ : সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের ৩৩তম মৃত্যুবার্ষিকী কাল

210

বাসস দেশ-৩৯
ফরহাদ- মৃত্যুবার্ষিকী
সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের ৩৩তম মৃত্যুবার্ষিকী কাল
ঢাকা, ৮ অক্টোবর, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ফরহাদের ৩৩তম মৃত্যুবার্ষিকী আগামীকাল। ১৯৮৭ সালের এদিন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কোতে তিনি মৃত্যুবরণ করেন।
মোহাম্মদ ফরহাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তাঁর স্মৃতির প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানিয়ে আগামীকাল শুক্রবার সকাল ৮টায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল-সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে।
এছাড়াও সকাল ১০টায় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে মোহাম্মদ ফরহাদের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানানো হবে।
মোহাম্মদ ফরহাদ ১৯৩৮ সালের ৫ জুলাই পঞ্চগড়ের বোদায় জন্মগ্রহণ করেন। তিনি মহান ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেন।
রাজনৈতিক জীবনে তিনি বহুবার জেল, হুলিয়া, নির্যাতন ভোগ করেন। ৩৫ বছরের ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তান আমল এবং স্বাধীন বাংলাদেশে জিয়া-এরশাদের আমলে কারাবরণসহ দীর্ঘ প্রায় ১৪ বছর আত্মগোপন বা কারান্তরালে ছিলেন।
মুক্তিযুদ্ধে কমিউনিস্ট পার্টি-ন্যাপ-ছাত্র ইউনিয়নের সমন্বয়ে গঠিত বিশেষ গেরিলা বাহিনীর প্রধান সংগঠক ছিলেন তিনি।
১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদের ক্ষমতা দখলের পর সামরিক শাসন বিরোধী রাজনৈতিক ঐক্য তথা ১৫ দলীয় ঐক্যজোট গঠন, জাতীয় দাবি ৫ দফা প্রণয়ন ও যুগপৎ আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে তিনি বলিষ্ঠ ও অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি পঞ্চগড়-২ (বোদা-দেবীগঞ্জ) নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম প্রয়াত মোহাম্মদ ফরহাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। আজ এক বিবৃতিতে নেতৃবৃন্দ আগামীকাল ফরহাদের মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য সকল জেলা, উপজেলা ও শাখা সংগঠনের প্রতি আহ্বান জানান।
বাসস/সবি/কেসি/২১১৫/ এমএন