বর্তমান সরকারের আমলে কেউ গৃহহীন থাকবে না : পরিবেশ মন্ত্রী

222

মৌলভীবাজার, ৮ অক্টোবর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার নির্বাচনী প্রতিশ্রুতি মোতাবেক গৃহহীনদের জন্য বাসস্থান নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, এই লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে অনেক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে দেশে কোন গৃহহীন মানুষ থাকবে না।
আজ জেলার বড়লেখা উপজেলা প্রশাসনের উদ্যোগে সরকারি বিভিন্ন সংস্থার চারটি প্রকল্পের মাধ্যমে অসহায়, দু:স্থ ও গৃহহীনদের জন্য নির্মিত ২৬২টি ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উল্লেখ্য, প্রায় ৩ কোটি ৩৬ লাখ ৯৯ হাজার ৫শ’ টাকায় ব্যয়ে এই গৃহগুলো নির্মাণ করা হয়।
বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমেদ, পৌর মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম হেলাল উদ্দিন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত ২২৩টি, গ্রামীণ দরিদ্র গৃহহীন জনগোষ্ঠীর জন্য দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ২০১৯-’২০ অর্থ বছরের টিআর-কাবিখা কর্মসূচীর বিশেষ বরাদ্দ থেকে ৭১ লাখ ৯৬ হাজার টাকা ব্যয়ে নির্মিত ২৪টি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে ২০১৯-’২০ অর্থবছরের রবিদাস সম্প্রদায়ের জন্য ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ১০ টি এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় সমাজকল্যাণ পরিষদের অর্থায়নে চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ২০ লাখ ৩ হাজার ৫শ’ টাকা ব্যয়ে নির্মিত ৫টি ঘর নির্মাণ করা হয়।
এর আগে পরিবেশ মন্ত্রী সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে বাস্তবায়িত চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় ১ হাজার ৮শ’ ৭৯ চা শ্রমিদের মধ্যে ৫ হাজার টাকা করে মোট ৯৩ লাখ ৯৫হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন।