রাজশাহীতে কমিউনিটি হাউজিং প্রকল্প বস্তিবাসীদের সমৃদ্ধ করেছে

161

রাজশাহী, ৩ আগস্ট, ২০১৮ (বাসস) : নগরীতে বস্তির অনেকেই এখন তাদের দীর্ঘদিনের কাদামাটির ঘরের বদলে ইটের তৈরী ভবনে বাস করতে শুরু করেছে।
ছোটোবনগ্রাম নমপারা এলাকার রুপচান বেগম (৪৬) (বৃহস্পতিবার) হাসিমাখা মুখে বাসসকে জানান, ‘আমি কখনো স্বপ্নেও দেখিনি যে, এতো সুন্দর বাড়িতে থাকতে পারব।’
সম্প্রতি তিনি কমিউনিটি হাউজিং ডেভেলপমেন্ট ফান্ড (সিএইচ ডিএফ) থেকে স্বল্পমাত্রার সুদে দুই লাখ টাকা ঋণ নিয়ে একটি বাড়ি নির্মাণ করেছেন। তিনি নিয়মিত প্রতিমাসে তিন হাজার তিনশ’ টাকা কিস্তিতে ঋণ পরিশোধ করে যাচ্ছেন।
এতে করে তার আত্মবিশ্বাসের পাশাপাশি সমাজে আত্মমর্যাদাও বেড়ে গেছে।
‘ইটের তৈরি বাড়ি আমাকে নতুন জীবন দিয়েছে’ বলে জানান চর সাতবাড়িয়া এলাকার জালাল উদ্দিনের স্ত্রী শাবানা খাতুন (৩৮)।
অতি সম্প্রতি তারা তাদের নতুন বাড়িতে উঠেছেন। আরবান পার্টনারশীপস ফর পভারটি রিডিউস প্রজেক্টের আওতায় সিএইচডিএফ-এর সহযোগিতায় প্রাপ্ত তহবিল থেকে ঋণ নিয়ে তাদের এ বাড়ি নির্মিত হয়। ইউকে এইডের তহবিলে প্রকল্পটি ইউএন- হ্যাবিটাট-এর সহযোগিতায় ইউএনডিপি বাস্তবায়ন করেছে।
ইউপিপিআর প্রকল্পটি রাজশাহী নগরীর শহরাঞ্চলরে দরিদ্র জনসাধারণের ভূমি ভোগ সংক্রান্ত নিরাপত্তা ও উন্নত আবাসন প্রদানের জন্য সহায়তায় তহবিল দেয়।
রাজশাহী সিএইচডিএফ ২০১ টি পরিবারকে ৪৭ টি বসতি প্রদান করেছে। এতে হাউজিং লোন হিসেবে ৩ দশমিক ২৫ কোটি টাকা প্রদান করা হয়।
সিএইচ ডিএফ- ভূমি নিরাপত্তা ও আবাসনের জন্যে একটি প্রক্রিয়া প্রতিষ্ঠা করেছে। আবাসন প্রক্রিয়াটি রুপচানের মতো বস্তিবাসী আখ্যায়িত জন সাধারণের জীবনকে উন্নত করেছে।
রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম বলেন, সুবিধাভোগী সম্প্রদায়ের সৃষ্টি হয়েছে এবং এতে করে তারা পারিপার্শ্বিক, সামাজিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হচ্ছে।