প্রিয় এমসিজি থেকে শেষবারের মত বিদায় নিলেন জোন্স

202

মেলবোর্ন, ৮ অক্টোবর ২০২০ (বাসস) : হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত ২৪ সেপ্টেম্বর মারা যান অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স।
সংযুক্ত আরব আমিরাতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটের ত্রয়োদশ আসরে ধারাভাষ্যকার হিসেবে চুক্তিবদ্ধ থাকায় ভারতে অবস্থান করছিলেন জোন্স। মুম্বাইয়ের একটি হোটেলেমৃত্যু বরণ করেন ৫৯ বছর বয়সী সাবেক এ গ্রেট।
ভারতে অস্ট্রেলিয়া হাই কমিশনের চেষ্টায় দেশে ফিরিয়ে আনা হয়জোন্সের নিথর দেহ। শেষ বারের মত জোন্সের মরদেহ আনা হয় প্রিয় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)।
করোনাভাইরাসের কারনে লকডাউন থাকায় এমসিজি ছিলো গ্যালারি শুন্য। উপস্থিত ছিলেন পরিবারের দশ সদস্য। তাই ফাঁকা এমসিজিতেই ‘ল্যাপ অব অনার’ দেওয়া হয় জোন্সকে।
সাদা রংয়ের একটি গাড়ি জোন্সের মৃত দেহ নিয়ে এমসিজি প্রদক্ষিণ করে। তখন স্টেডিয়ামে বাজছিল এলটন জন এবং আইএনএক্সএসের গান। এভাবেই এমসিজি থেকে শেষ শ্রদ্ধা পান জোন্স।
জোন্সের স্ত্রী জেন বলেন, ‘মৃত্যুর পর থেকে জোন্সের প্রতি মানুষের যে ভালবাসা পাচ্ছি। তাতে আমরা মুগ্ধ। আমাদের সাথে তাঁদের স্মৃতি ভাগ করে নেওয়ার জন্য, আমাদের প্রতি তাঁদের সমর্থনের জন্য প্রত্যেককে আলাদা করে ধন্যবাদ জানানোও যথেষ্ট বলে মনে করছি না।’
অস্ট্রেলিয়ার হয়ে ১৯৮৪ সালে টেস্ট ও ওয়ানডে অভিষেক হয় জোন্সের। ৫৯ টেস্ট দেশের হয়ে ৪৬ দশমিক ৫৫ গড়ে ৩,৬৩১ রান এবং ১৬৪ ওয়ানডেতে ৪৪ দশমিক ৬১ গড়ে ৬,০৬৮ রান করেছেন জোন্স। টেস্টে ১১টি সেঞ্চুরি, ১৪টি হাফ-সেঞ্চুরি এবং ওয়ানডেতে ৭টি সেঞ্চুরি, ৪৬টি হাফ-সেঞ্চুরি করেন তিনি।
১৯৮১ মৌসুমে প্রথম শ্রেনির ক্রিকেট শুরু করেন জোন্স। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ দশমিক ৮৫ গড়ে ১৯,১৮৮ রান করেছেন জোন্স। সেখানে ৫৫টি সেঞ্চুরি ও ৮৮টি হাফ সেঞ্চুরি করেছিলেন এই ডান-হাতি ব্যাটসম্যান। প্রথম শ্রেনির ক্রিকেটে অপরাজিত ৩২৪ রানের ইনিংস ছিলো জোন্সের।
তাই ‘প্রফেসর জোন্সের’র শেষ যাত্রার গাড়িতে ফুল দিয়ে লেখা ছিল ‘৩২৪’।