বাসস দেশ-৩২ : কাফকো, নেসলে ও হাইডেলবার্গ কোম্পানি শ্রমিক কল্যাণ তহবিলে প্রায় ৭ কোটি ৪১ লাখ টাকা দিয়েছে

177

বাসস দেশ-৩২
কল্যাণ তহবিল-প্রদান
কাফকো, নেসলে ও হাইডেলবার্গ কোম্পানি শ্রমিক কল্যাণ তহবিলে প্রায় ৭ কোটি ৪১ লাখ টাকা দিয়েছে
ঢাকা, ৭ অক্টোবর, ২০২০ (বাসস): বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে সরকারি-বেসরকারি মিলিয়ে তিনটি কোম্পানির পক্ষ থেকে সাত কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৫৮৯ টাকা জমা দেওয়া হয়েছে।
বুধবার বিকেলে রাজধানীতে বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) চেয়ারম্যান ও শিল্প সচিব কে এম আলী আজম, নেসলে বাংলাদেশে লিমিটেডের কর্পোরেট এ্যাফেয়ার্স ডিরেক্টর নকিব উদ্দিন খান এবং হাইডেলবার্গের এক্সিকিউটিভ লিগ্যাল এ্যাফেয়ার্স মোস্তফা গালিব নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিমন্ত্রীর হাতে সাত কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৫৮৯ টাকার চেক তুলে দেন।
এই তিনটি কোম্পানি’র লভ্যাংশের অংশ হিসেবে এ অর্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে প্রদান করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি গত এক বছরে কোম্পানির মোট লাভের পাঁচ ভাগের এক দশমাংশ হিসেবে ৫ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা, নেসলে বাংলাদেশ এক কোটি ৭৪ লাখ ৯ হাজার ৬২০ টাকা এবং হাইডেলর্বাগ সিমেন্ট কোম্পানি ৮ লাখ ৯৬ হাজার ৯৬৯ টাকার চেক কল্যাণ তহবিলের জন্য প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, শ্রম আইন অনুযায়ী, বার্ষিক হিসেবে কোনো প্রতিষ্ঠানের নিট লাভের শতকরা পাঁচ ভাগের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেওয়ার বিধান রয়েছে। এ পর্যন্ত সরকারি, দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে ১৭৩টি প্রতিষ্ঠান নিয়মিত এ তহবিলে অর্থ জমা দিয়ে আসছে। এ তহবিলে আজ পর্যন্ত জমার পরিমাণ ৪’শ ৮৫ কোটি টাকা।
শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, নেসলে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন বিভাগের পরিচালক ফাতেমা রিজওয়ানা, কাফকোর চিফ ফিন্যানসিয়াল অফিসার মো. ঘাবিবুল্লাহ মন্জু, কোম্পানি সচিব ও কর্পোরেট এ্যাফেয়ার্স অফিসার মো. রবিউল হক চৌধুরী, মানবসম্পদ উন্নয়ন বিভাগের ব্যবস্থাপক মো. রাজিউর রহমান এবং সিবিএ’র সভাপতি মো. জসিম উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০৩৫/-শআ