এনডিডি বৈশিষ্ট্য সম্পন্ন প্রতিবন্ধীদের জন্য সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

624

ঢাকা, ৬ অক্টোবর, ২০২০ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সেরিব্রাল পালসিসহ এনডিডি বৈশিষ্ট্য সম্পন্ন প্রতিবন্ধীদের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে।
আজ নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের উদ্যোগে ‘বিশ^ সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস ২০২০’ উদ্যাপন উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।
এন ডি ডি ট্রাস্টের চেয়ারপার্সন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।
নুরুজ্জামান আহমেদ আরও বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ প্রতিশ্রুতি বাস্তবায়নে সবাইকে এক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিবন্ধিদেরকেও মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
মন্ত্রী আরও বলেন, সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯’ প্রণয়ন করেছে। বিশেষ শিক্ষা কারিকুলাম প্রণয়নের লক্ষ্যে গাইডলাইন প্রস্তুতকরণ ও বিশেষ স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছে। অটিজম ও এনডিডি সংশ্লিষ্ট পেশাজীবীদের নিয়ন্ত্রণ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮’ প্রণয়ন করা হয়েছে।
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সবার সম্মিলিত প্রয়াসই পারে প্রতিবন্ধীদের সমাজের মূল ¯্রােতে নিয়ে আসতে। প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা ও কর্মে প্রবেশের সমানাধিকার নিশ্চিত করা হবে।
পরে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী ও উদ্যোক্তাদের পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়।