বাসস দেশ-৩০ : ধর্ষকের কোন রাজনৈতিক, সামাজিক কিংবা পারিবারিক পরিচয় নেই : ইন্দিরা

218

বাসস দেশ-৩০
মহিলা ও শিশু-ধর্ষণ
ধর্ষকের কোন রাজনৈতিক, সামাজিক কিংবা পারিবারিক পরিচয় নেই : ইন্দিরা
ঢাকা,৬ অক্টোবর,২০২০(বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারী ও শিশু নির্যাতনকারী এবং ধর্ষকের কোন রাজনৈতিক, সামাজিক কিংবা পারিবারিক পরিচয় নেই।
তিনি বলেন,পরিবার ও সমাজ থেকে ধর্ষণকারীদের বর্জন করতে হবে। অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হিসেবে কেউ যুক্ত থাকলে তাকেও চিরতরে বহিষ্কার করতে হবে।
আজ রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তন থেকে ভার্চুয়াল মাধ্যমে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, সিলেট এবং নোয়াখালীর বেগমগঞ্জের ঘটনায় নির্যাতনকারী ও ধর্ষকদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের নামে মামলা হয়েছে। নারী ও শিশু নির্যাতন সম্পূর্ণভাবে রোধ করতে সরকার বদ্ধপরিকর। দ্রুত বিচারের মাধ্যমে এদের শাস্তি নিশ্চিত করা হবে। নারী ও শিশু নির্যাতনকারী এবং ধর্ষকদের শাস্তি পেতেই হবে। সরকারের পাশাপাশি সকলের সম্মিলিত প্রচষ্টায় সমাজ থেকে নারী ও শিশু নির্যাতন দূর করা হবে।
প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, কন্যা শিশুর জীবনের শুরু ভাল হলে পরিবার সমাজ ও দেশ উপকৃত হয়। তাদের উন্নয়নের মাধ্যমে সমাজ থেকে বৈষম্য দুর করা যায়।
মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম যৌথভাবে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক পারভিন আক্তার।
এতে বক্তৃতা করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব,অতিরিক্ত সচিব ফরিদা পারভীন,শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী ও জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি।
বাসস/সবি/এসএস/২০৪৩/এবিএইচ