জনগণের কাছে সঠিক সময়ে জন্ম নিবন্ধনের সুবিধার কথা তুলে ধরুন : তাজুল ইসলাম

952

ঢাকা, ৬ অক্টোবর, ২০২০ (বাসস) : জনগণের সামনে সঠিক সময়ে জন্ম নিবন্ধনের সুবিধা-অসুবিধার কথা তুলে ধরতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান। এবছর দিবসটির প্রতিপাদ্য “ নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন”
তাজুল ইসলাম বলেন, জন্ম নিবন্ধন থাকলে শিক্ষা, স্বাস্থ্য, পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রসহ বিভিন্ন ক্ষেত্রে প্রকৃত তথ্য নিরুপন সহজ হয়।
জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্ব তুলে ধরে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, রেজিস্টার জেনারেল কার্যালয়কে দক্ষ মানবসম্পদ ও প্রযুক্তি দিয়ে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ঢেলে সাজাতে হবে।
তিনি আরো বলেন, দেশ তথ্য-প্রযুক্তি, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়ন ও খাদ্য উৎপাদনসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন এবং ইউনিসেফ বাংলাদেশ অফিসের ইনচার্জ ভিরা মেনডোনকা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্টার জেনারেল মানিক লাল বনিক।