ট্রান্সফার উইন্ডোতে প্রিমিয়ার লিগের দলগুলোর অবস্থান

227

লন্ডন, ৬ অক্টোবর, ২০২০ (বাসস) : গতকাল সোমবার শেষ হয়ে গেছে এবারের গ্রীষ্মকালীন আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডোর সময়সীমা। শেষ দিনে এডিনসন কাভানি ও থমাস পার্টেকে দলে ভিড়িয়ে ট্রান্সফার মার্কেটে কিছুটা হলেও নিজেদেরকে উপরের সারিতে নিয়ে এসেছে ম্যানেচস্টার ইউনাইটেড ও আর্সেনাল।
এএফপি’র দৃষ্টিতে এবারের ট্রান্সফার মার্কেটে দলগুলোর অবস্থান :
লিভারপুল :
ট্রান্সফার উইন্ডোর ডেডলাইন যতই এগিয়ে এসেছে ততই স্পষ্ট হয়েছে লিভারপুল বস জার্গেন ক্লপ গত মৌসুমে লিগ শিরোপা ও দুই বছর আগে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী পুরনো দলটির উপরই পূর্ণ আস্থা রাখতে যাচ্ছেন। এবারের ট্রান্সফার মার্কেটে বায়ার্ন মিউনিখ থেকে ২০ মিলিয়ন পাউন্ডে স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলচানতারাকে দলে ভিড়িয়েছে রেডসরা। এছাড়া উল্ফস ফরোয়ার্ড দিয়েগো জোতাকে দলে আনতে ৪১ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। এন্ড্রু রবার্টসনের ব্যাক-বাপ হিসেবে অলিম্পিয়াকোস থেকে গ্রীক লেফট-ব্যাক কস্তাস টিসিমিকাসকেও শেষ পর্যন্ত দলভূক্ত করেছেন।
কিন্তু রোববার প্রিমিয়ার লিগে এ্যাস্টন ভিলার কাছে ৭-২ গোলে বিধ্বস্ত হবার পর লিভারপুল স্কোয়াড নিয়ে নতুন করে ভাবতেই হচ্ছে ক্লপকে। এবারের মৌসুমে প্রিমিয়ার লিগের চার ম্যাচে ইতোমধ্যেই ১১ গোল হজম করেছে লিভারপুল। যে কারনে অনেকেরই মত ভার্জিল ফন ডিকের পাশাপাশি লিভারপুলের রক্ষনভাগ শক্তিশালী করার জন্য ক্লপের অবশ্যই ভাল মানের একজন সেন্টার-ব্যাক দলে নেয়া উচিত ছিল।
ম্যানচেস্টার সিটি :
গত মৌসুমে শুধুমাত্র রক্ষনভাগের দূর্বলতার কারনে টানা তৃতীয়বারের মত লিগ শিরোপা ঘরে তুলতে পারেনি ম্যানচেস্টার সিটি। আর তাই দুই সেন্টার-ব্যাককে দলে ভেড়াতে পেপ গার্দিওলা ১০০ মিলিয়ন পাউন্ডের বেশী ব্যয় করেছেন।
এর মধ্যে বোর্নমাউথ থেকে ৪১ মিলিয়ন পাউন্ডে ডাচ সেন্টার-ব্যাক নাথান আকেকে চুক্তিভূক্ত করেছে সিটিজেনরা। লিস্টারের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ গোল হজম করা ম্যাচটিতে রক্ষনভাগের চার জনের মধ্যে আকেও ছিলেন। এর পরপরই গার্দিওলা রক্ষনভাগকে আরো শক্তিশালী করার লক্ষ্যে শেষ মুহূর্তে বেনফিকা থেকে ৬১ মিলিয়ন পাউন্ডে রুবেন ডায়াসকে দলে ভিড়িয়েছে। গত বছর ভিনসেন্ট কোম্পানি দলত্যাগের পর থেকেই সিটির রক্ষনভাগ বেশ আগোছালো হয়ে পড়ে। ডায়াসকে দলে পেয়ে কোম্পানির অভাব অনেকটাই পূরণ হবে বলে সবাই আশাবাদী।
এছাড়াও ভ্যালেন্সিয়া থেকে ২০ মিলিয়ন পাউন্ডে রাইট উইঙ্গার ফেরাস তোরেসকে উড়িয়ে এনেছে সিটি।
ম্যানচেস্টার ইউনাইটেড :
এবারের ট্রান্সফার উইন্ডোতে খুব একটা সুবিধা করতে পারেনি ইউনাইটেড। মূলত দলীয় কোচ ওলে গানার সুলশারের অনাগ্রহের কারনেই ট্রান্সফার উইন্ডোর সুবিধা কাজে লাগাতে পারেনি রেড ডেভিলসরা। গত মৌসুমে তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করেছিল ইউনাইটেড। বেশ কয়েকজন তারকার জন্য চেষ্টা করলেও শেষ পর্যন্ত সফল হতে পারেনি। এর মধ্যে অন্যতম বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড জেডন সানচো। স্কাই স্পোর্টসের সূত্রমতে জানা গেছে ডর্টমুন্ড এই ইংলিশ খেলোয়াড়ের জন্য ইউনাইটেডের দেয়া ১০০ মিলিয়ন আনুষ্ঠানিক চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। এছাড়া এ্যাস্টন ভিলা থেকে মিডফিল্ডার জ্যাক গ্রিলিশ ও বার্সেলেনো ফরোয়ার্ড ওসমানে ডেম্বেলেকে দলে ভেড়াতে ব্যর্থ হয়েছেন ইউনাইটেডের ট্রান্সফার নিয়ে কাজ করা এড উডওয়ার্ড।
তবে শেষদিনে অবশেষে পিএসজি থেকে ৩৩ বছর বয়সী অভিজ্ঞ স্ট্রাইকার এডিনসন কাভানিকে দলে ভিড়িয়ে স্বস্তি ফিরে পেয়েছেন সুলশার। ফ্রি ট্রান্সফার সুবিধা কাভানি ইউনাইটেডে যোগ দিয়েছেন। রোববার টটেনহ্যামের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হওয়া ইউনাইটেড শিবিরে কাভানির প্রত্যাবর্তন আত্মবিশ^াস ফিরিয়ে দিতে সহযোগিতা করবে।
সোমবার ইউনাইটেডে আরো যোগ দিয়েছেন লেফট-ব্যাক এ্যালেক্স টেলেস। পোর্তো থেকে সাড়ে ১৩ মিলিয়ন পাউন্ডে তিনি ইউনাইটেডে যোগ দিয়েছেন।
চেলসি :
এবারের ট্রান্সফার উইন্ডোর শেষে সকলে একটি বিষয়ে একমত হবেন যে আসন্ন মৌসুমের জন্য সবচেয়ে শক্তিশালী দল গঠন করেছে চেলসি। এবারের দলবদলের বাজারে বাজিমাত করেছেন চেলসি বস ফ্রাংক ল্যাম্পার্ড। চ্যাম্পিয়ন লিভারপুল ও শীর্ষে থাকা অপর দল ম্যানচেস্টার সিটির সাথে পার্থক্য কমিয়ে আনতে ল্যাম্পার্ড ব্লুজ মালিক রোমান আব্রামোভিচকে আশ^স্ত করতে সক্ষম হয়েছেন । তারই ফলস্বরুপ এবারের উইন্ডোতে চেলসি ২০০ মিলিয়ন পাউন্ডেরও উপর ব্যয় করেছে। বিশ^ব্যপী করোনা ভাইরাসের কারনে ক্লাবগুলো যেখানে মারাত্মকভাবে আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে সেখানে চেলসি ছিল ব্যতিক্রম। দুই জার্মান ফরোয়ার্ড টিমো ওয়ার্নার ও কেই হাভার্টজের সাথে আয়াক্স প্লে মেকার হামিক জিয়েচ, লিস্টার ডিফেন্ডার বেন চিলওয়েল, রেনে গোলরক্ষক এডুয়ার্ডো মেন্ডিকে দলে ভিড়িয়েছে। এছাড়া ফ্রি ট্রান্সফার সুবিধায় পিএসজি থেকে তারকা ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভাও ব্লুজদের শিবিরে নাম লিখিয়েছেন।
নতুন খেলোয়াড়দের সাথে পুরনোদের মিলিয়ে মৌসুমে চেলসি কতটা সফল হতে পারে সেটাই এখন ল্যাম্পার্ডের সামনে মূল চ্যালেঞ্জ।
শীর্ষ এই চারটি দল ছাড়াও এবারের ট্রান্সফার উইন্ডোতে প্রিমিয়ার লিগে অন্যান্য ক্লাবগুলো মোটামুটি সফলতা অর্জন করেছে। এ্যাথলেটিকো মাদ্রিদ থেকে মিডফিল্ডার থমাস পার্টেকে ডেডলাইন শেষ হবার মাত্র মিনিটখানেক আগে ৪৫ মিলিয়ন পাউন্ডে দলে ভেড়াতে সক্ষম হয়েছে আর্সেনাল। এছাড়া প্রথমদিকেই তারা চুক্তি করেছিল চেলসি উইঙ্গার উইলিয়ান ও লিলি ডিফেন্ডার গ্যাব্রিয়েল মাগালাহেসের সাথে।
রিয়াল মাদ্রিদ থেকে পুরনো তারকা গ্যারেথ বেলকে এক বছরের ধারে আবারো দলে ফিরিয়ে এনেছে টটেনহ্যাম। এছাড়াও এবার স্পার্সদের দলে আরো যোগ দিয়েছেন ম্যাট দোহার্তি, সার্জিও রিগুইলন ও পিয়েরে-এমিলে হোবার্গ।
এখনো পর্যন্ত লিগে অপরাজিত থেকে টেবিলের শীর্ষে থাকা এভাটরন কলম্বিয়ান প্লেমেকার হামেস রদ্রিগেজকে দলে ভিড়িয়েছে। এছাড়াও কার্লো আনচেলত্তির দলে আরো যোগ দিয়েছেন এ্যালান, আবদুলায়ে ডুকুরে, বেন গডফে ও রবিন ওলসেন।