বাসস দেশ-৩৯ : আগামীকাল বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস

211

বাসস দেশ-৩৯
পালসি প্রতিবন্ধী-দিবস
আগামীকাল বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস
ঢাকা, ৫ অক্টোবর, ২০২০, (বাসস) : আগামীকাল ৬ অক্টোবর ‘বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস’। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও প্রথমবারের মত পালিত হচ্ছে দিবসটি।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এনডিডিট্রাস্ট)’র উদ্যোগে দেশে প্রথমবারের মত সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে,‘‘আমিও আছি, আমার কথা আমি বলব”।
দিবসটি উদযাপন উপলক্ষে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে সেরিব্রাল পালসি প্রতিবন্ধীতা বিষয়ে প্রবন্ধ পাঠ ও তথ্যচিত্র প্রদর্শিত হবে।
সরকারি হিসেবে দেশে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তির সংখা ৯০ হাজার ৪৪৩ জন। সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তিরা এন ডি ডি ট্রাস্টের মাধ্যমে মাসিক ৭৫০ টাকা হারে ভাতা পাচ্ছেন। এ ভাতার পাশাপাশি পুনর্বাসন ও থেরাপি সেবা কার্যক্রম অব্যাহত আছে।
এছাড়াও সরকার সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমেও ভাতা কর্মসূচিসহ বিভিন্ন ধরনের থেরাপী সেবা দিয়ে এ ধরনের প্রতিবন্ধীদের সমাজের মূল ¯্রােতে আনার জন্য কাজ করছে। প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক জীবনমান উন্নয়নে ‘‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’’ এবং ‘‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩’’ নামে দু’টি আইন প্রণয়ন করা হয়েছে।
অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যা বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন মিস সায়মা ওয়াজেদ হোসেনের তত্ত্বাবধানে প্রণীত ও ট্রাস্ট আইন ২০১৩ অনুযায়ী নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট হাসপাতালসমুহে ওয়ান স্টপ স্বাস্থ্য সেবা, অসচ্ছল এনডিডি ব্যক্তিদের আর্থিক চিকিৎসা অনুদান প্রদান, মাতা-পিতা ও অভিভাবকদের প্রশিক্ষণ প্রদান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মডিউল অনুযায়ী কেয়ার গিভার স্কিল ট্রেনিং প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দিবসটি উদ্যাপনে উন্নয়ন সহযোগি হিসেবে থাকছে ‘পার্সনস উইথ সেরিব্রাল পালসি ফাউন্ডেশন’ ( পি সি পি এফ)।
বাসস /সবি/এমএআর/২২৪০/স্বব