যক্ষ্মা নির্মূলে ইউএসএআইডি’র জোটকে সম্প্রসারিত করেছে আইসিডিডিআর,বি

335

ঢাকা, ৫ অক্টোবর, ২০২০ (বাসস) : যক্ষ্মা রোগ সনাক্তকরণ ও চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশের চা বাগান এলাকায় প্রকল্পের কার্যক্রম পরিচালনার জন্য ইউএসএআইডি’র জোটকে সম্প্রসারণ করেছে আইসিডিডিআর,বি।
আজ মৌলভীবাজারের কমলগঞ্জে মাইক্রোব্যাকটেরিয়াল ডিজিজ কন্ট্রোল (এমবিডিসি)-এর ডিরেক্টও ও টিবিএল, এএসপি, এনটিপি, ডিজিএইচএস-এর লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. এম শামিমুল ইসলাম এবং ইউএসএআইডির মিশন ডিরেক্টর ডেরিক এস ব্রাউনের উপস্থিতিতে এ উপলক্ষে এক উদ্বোধনী সভার আয়োজন করা হয়।
আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।
আইসিডিডিআর, বি ২০২০ সালের মার্চ থেকে স্বাস্থ্যসেবা অধিদফতর (ডিজিএইচএস)-এর অধীনে ন্যাশনাল টিবি কন্ট্রোল প্রোগ্রাম (এনটিপি)-এর সহযোগিতায় ইউএসএআইডি’ও জোট বাংলাদেশে যক্ষ্মা মোকাবেলায় (এসিটিবি) প্রকল্প বাস্তবায়ন করছে।
সম্প্রতি, আইসিডিডিআর,বি সিলেট বিভাগের চা বাগান এলাকায় যক্ষা রোগ পরীক্ষা ও ব্যবস্থাপনা পরিচালনার জন্য অন্যতম বৃহত্তম স্থানীয় উন্নয়ন অংশীদার ‘এইচইইডি বাংলাদেশ’-এর সাথে অংশীদার হয়েছে।
এনটিপির সাম্প্রতিক তথ্যে দেখা যায়, যক্ষ্মার মতো একটি অত্যন্ত সংক্রামক রোগ দেশে জনস্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারী-জুন, ২০২০) ৯৯ হাজার জন যক্ষা রোগীর সনাক্তের খবর পাওয়া গেছে। যক্ষ্মার রোগ পরীক্ষার সুযোগের অভাবে অনুমান করা হয় প্রতিদিন ২৪৭ টি ঘটনা আচিহ্নিত থেকে যায়।
অনুষ্ঠানে অধ্যাপক ডা. এম শামিমুল ইসলাম বলেন, “চলমান কোভিড-১৯ মহামারীর সময় যক্ষ্মা রোগ সনাক্ত করা একটি চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। তবে, আমি বিশ্বাস করি যে এই অংশীদারিত্ব কেবলমাত্র এই রোগ মোকাবেলা সম্পর্কে সচেতনতা বাড়িয়েই তুলবে না, বরং আরও বেশি রোগী সনাক্ত করতে এবং চা বাগানের শ্রমিক এবং স্থানীয়দের মধ্যে ঝুকি কমাতে সহায়তা করবে।”
অনুষ্ঠানে ইউএসএআইডি’র পিএইচএনই ডিরেক্টর জেরেস সিধওয়া, ইউএসএআইডির ক্লিনিকাল সার্ভিসেস-এর প্রধান ডা. পুষ্পিতা সামিনা, আইসিডিডিআর,বি’র এসিটিবি’র চিফ অফ পার্টি পল দারু এবং আইসিডিডিআর, বি’র এসিটিবি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর শাহরিয়ার আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।