শুভ জন্মদিন মাশরাফি

352

ঢাকা, ৫ অক্টোবর, ২০২০ (বাসস) : দেশের ক্রিকেট ইতিহাসে সফলতম ওয়ানডে-টি টুয়েন্টি অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার আজ ৩৭তম জন্মদিন। ১৯৮৩ সালের ৫ অক্টোবর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইলে জন্ম গ্রহণ করেন মাশরাফি।
ছোটবেলা থেকেই ফুটবল-ব্যাডমিন্টনের প্রতি আগ্রহ থাকলেও, ক্রিকেটার হিসেবে নিজের ক্যারিয়ার গড়েছেন মাশরাফি। হয়েছেন বাংলাদেশের ক্রিকেটে রঙ্গীন পোশাক ফরম্যাটে সবচেয়ে সফল অধিনায়ক। তার অধীনে ৮৮ ওয়ানডেতে ৫০টি ও ২৮টি টি-টুয়েন্টিতে ১০টি জয় পেয়েছে বাংলাদেশ। এই পরিসংখ্যান মাশরাফিকে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরার কাতারে পৌছে দিয়েছে।
শুধুমাত্র অধিনায়ক হিসেবেই নয়, বোলার হিসেবেও বিশ্ব মঞ্চে খ্যাতি আছে মাশরাফির। তিন ফরম্যাট মিলিয়ে ৩৯০টি উইকেট শিকার করেছেন ম্যাশ।
আন্তর্জাতিক ক্রিকেট থেকে এখনো বিদায় নেননি ২০০১ সালে অভিষেক হওয়া মাশরাফি। টেস্ট ম্যাচ দিয়ে বিশ্ব মঞ্চে পথ চলা শুরু হয় তার। তবে ইনজুরির সমস্যায় ১৯ বছরের ক্যারিয়ারে মাত্র ৩৬টি টেস্ট খেলেছেন ম্যাশ। ২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলা মাশরাফি এই ফরম্যাটে উইকেট নিয়েছেন ৭৮টি।
আর ২২০টি ওয়ানডেতে ২৭০টি ও ৫৪টি টি-টুয়েন্টিতে ৪২টি উইকেট নিয়েছেন মাশরাফি। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১শ উইকেট নেয়া পঞ্চম বোলার এই ডান-হাতি পেসার।
ক্রিকেট থেকে বিদায় নেয়ার আগেই দেশের আরও একটি বড় দায়িত্ব পেয়েছেন মাশরাফি। নিজ জন্মস্থান নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি।
২০১৮ সালের ৩০ ডিসেম্বর, অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ২ লাখ ৭৪ হাজার ৪১৮ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফি।
তার নিকটতম প্রতিন্দ্বন্দি ধানের শীষ প্রতীক নিয়ে বাংলাদেশ জাতীয়তাবদী দল-বিএনপির প্রার্থী এজেডএম ফরিদুজ্জামান পেয়েছেন মাত্র ৮ হাজার ৬ ভোট।
করোনাকালে জনগণের সেবা করতে গিয়ে এই প্রাণঘাতি ভাইরাসে আক্রান্তও হয়েছিলেন নড়াইল এক্সপ্রেস। পরের চিকিৎসকের পরামর্শে সুস্থ হয়েছেন তিনি।
মাশরাফির জন্মদিনে শুভেচ্ছা দিয়েছেন ক্রিকেটের নির্বাহি সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০০৭ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ে প্রধান ভূমিকা রেখেছিলেন মাশরাফি। ৩৮ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ঐ ম্যাচে মাশরাফির উইকেট শিকারের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজেদের ভেরিফাইড অ্যাকাউন্টে আপলোড দিয়েছে আইসিসি।
সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফিকে জন্মদিনের শুভেচ্ছা দিয়েছেন তার সতীর্থরাও।
মাশরাফিকে শুভেচ্ছা জানিয়ে মুশফিকুর রহিম লিখেছেন, ‘শুভ জন্মদিন ম্যাশ। লক্ষ মানুষের অনুপ্রেরণা। মাঠের ভেতওে এবং বাইরের রোল মডেল হওয়ার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য সব সময় দোয়া এবং ভালোবাসা থাকবে, আমাদের কিংবদন্তি।’
মাহমুদুল্লাহ লিখেছেন, ‘শুভ জন্মদিন আমার প্রিয় ভাই। আল্লাহ আপনাকে সব সময় সুস্থ শরীরের অধিকারী করুক।’
ওয়ানডে অধিনায়ক তামিম লিখেছেন, ‘শুভ জন্মদিন মাশরাফি ভাই।’
পেসার তাসকিন আহমেদ লিখেছেন ‘শুভ জন্মদিন ভাইয়া। আমার ক্রিকেটে আসার অনুপ্রেরণা আপনি।’