দুর্নীতি সংক্রান্ত প্রতিবেদনের ভিত্তিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন

290

ঢাকা, ৫ অক্টোবর, ২০২০ (বাসস) : দৈনিক যুগান্তর পত্রিকায় গতকাল প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত একটি প্রতিবেদনের ভিত্তিতে শিল্পমন্ত্রণালয় দুর্নীতি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে।
আজ সোমবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: ইউসুফ আলীর নেতৃত্বে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়।
শিল্প মন্ত্রণালয়ের উপসচিব (বিরা) মো: মোখলেছুর রহমান আকন্দ এবং উপসচিব (পরিকল্পনা) হারুন অর রশীদ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।
কমিটিকে আগামী সাত দিনের মধ্যে ঘটনার সত্যতা যাচাই এবং দায়-দায়িত্ব নির্ধারণ করে প্রয়োজনীয় সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা প্রদান করা হয়েছে।
সোমবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দৈনিক যুগান্তর পত্রিকায় গতকাল প্রকাশিত ‘তালতলী জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে শুরুতেই দুর্নীতি’ শীর্ষক সংবাদের প্রতি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এতে প্রতিবেদক মতিন আবদুল্লাহর বরাতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) তত্ত্বাবধানে পরিবেশবান্ধব জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প নির্মাণ প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন সংক্রান্ত বিষয়ে বেশকিছু ত্রুটি ও দুর্নীতির তথ্য তুলে ধরা হয়েছে।
এতে বলা হয়, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার স্বার্থে এসব তথ্য তদন্তের দাবি রাখে বলে শিল্পমন্ত্রী মনে করেন। এ বিষয়ে জনমনে যাতে কোনো ধরণের বিভ্রান্তি সৃষ্টি না হয়, সে লক্ষ্যে শিল্পমন্ত্রীর বক্তব্য হচ্ছে,‘বরগুনা জেলার তালতলীতে বঙ্গোপসাগরের মোহনায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক পরিবেশবান্ধব জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প নির্মাণ প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন প্রণয়নে ত্রুটি ও দুর্নীতির বিষয়ে গত ৪ অক্টোবর দৈনিক যুগান্তরে প্রকাশিত সংবাদের প্রতি আমার (শিল্পমন্ত্রীর) দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রতিবেদনটি শিল্প মন্ত্রণালয় যথাযথ গুরুত্বের সাথে নিয়েছে এবং এর যথার্থতা যাচাই ও দায়িদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য আমি মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি। এ লক্ষ্যে আজ সোমবার একটি কমিটিও গঠন করা হয়েছে।’
শিল্পমন্ত্রী বলেন, ‘শিল্প মন্ত্রণালয় যে কোনো ধরণের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। গণমাধ্যমে প্রকাশিত বস্তÍনিষ্ঠ সংবাদের প্রতি শিল্পমন্ত্রণালয় সবসময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে থাকে। এক্ষেত্রেও আমাদের দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন হবে না।’