বাসস দেশ-৫ : গাজীপুরে নব্য-জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার

113

বাসস দেশ-৫
জেএমবি সদস্য-গ্রেফতার
গাজীপুরে নব্য-জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার
ঢাকা, ৫ অক্টোবর, ২০২০ (বাসস) : গাজীপুরে নিষিদ্ধ ঘোষিত নব্য-জেএমবি জামাআতে মুজাহেদীন বাংলাদেশের এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট।
এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল রোববার দিবাগত রাত আনুমানিক সাড়ে ৪ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে গাজীপুর জেলার বাসন থানার গ্রেটওয়াল সিটি বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।
আটককৃতের নাম মো. আব্দুল্লাহ আল নোমান খান (২৫)।
গত ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলার ঘটনায় পরিকল্পনাকারী ও সহযোগি হিসেবে আব্দুল্লাহ আল নোমান খানের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে বলে পলিশ জানিয়েছে।
তিনি চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার পদুয়া (ডেলিয়াপাড়া) গ্রামের মা. সেলিম খানের পুত্র।
গ্রেফতারের সময় তার নিকট থেকে ২টি মোবাইল সেট, বালাকোট মিডিয়া পুস্তিকা ও অন্যান্য উগ্রপন্থি পুস্তিকা জব্দ করা হয়েছে। এর মধ্যে একটি বিস্ফোরক দ্রব্য তৈরী সহায়ক পুস্তিকাও রয়েছে।
গ্রেফতারকৃত আব্দুল্লাহ তার সহযোগি মোরশেদুল আলম এবং আরও অজ্ঞাতনামা সাত-আট জন গাজীপুরে একটি গোপন বৈঠকে একত্রিত হওয়ার প্রস্তুতি নিচ্ছিল। বৈঠকে অংশ গ্রহনকারি সকলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির বিভিন্ন স্তরের সদস্য। তারা গোপন বৈঠকে মিলিত হয়ে বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য এবং জনসাধারনের মধ্যে আতংক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদি মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মারাতœকভাবে অবনতি ও নাশকতাকতামূলক কর্মকান্ড ঘটানোর উদ্দেশ্যে বিভিন্ন œপরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি গ্রহণের জন্য একত্রিত হতে যাচ্ছিল বলে পুলিশ জানায়।
এছাড়াও তারা রাষ্ট্রীয় ও ধর্মীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ব্যক্তিবর্গকে হত্যা এবং দেশের ক্ষয়ক্ষতি সাধনের জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে আসছিল। গ্রেফতারকৃত আব্দুল্লাহ ও তার সহযোগিরা নিজেদের মধ্যে প্রশিক্ষণ ও প্রযুক্তির মাধ্যমে তথ্য আদান প্রদান করে একে অপরকে সাহায্য, সহায়তা ও প্ররোচিত করাসহ বিভিন্নভাবে উগ্রবাদি কার্যক্রম চালিয়ে আসছিল।
তাদের বিরুদ্ধে গাজীপুর মেট্রোপলিটনের বাসন থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।
বাসস/সবি/এফএইচ/১৩২৫/-আসাচৌ