বাসস ক্রীড়া-২ : কাভানির সাথে দুই বছরের চুক্তির দ্বারপ্রান্তে ইউনাইটেড

94

বাসস ক্রীড়া-২
ফুটবল-ট্রান্সফার
কাভানির সাথে দুই বছরের চুক্তির দ্বারপ্রান্তে ইউনাইটেড
লন্ডন, ৪ অক্টোবর ২০২০ (বাসস) : এডিনসন কাভানির সাথে দুই বছরের চুক্তি করতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ ক্লাবটির একটি ঘনিষ্ঠ সূত্র ইএসপিএন’কে এই তথ্য নিশ্চিত করেছে।
গত মৌসুমের শেষে পিএসজির সাথে চুক্তি শেষ হয়ে যাওয়ায় উরুগুয়ের এই তারকা স্ট্রাইকার ফ্রি-ট্রান্সফার সুবিধায় দলবদল করতে পারবেন। ফরাসী চ্যাম্পিয়নদের সাথে চুক্তি নবায়ন করতে অস্বীকৃতি জানানোর পর থেকে তাকে নেবার জন্য ইউরোপের প্রায় সব শীর্ষ ক্লাবই আগ্রহ দেখিয়েছিল। কিন্তু এদের মধ্যে ইউনাইটেড চুক্তির ব্যপারে সফল আলোচনা চালিয়েছে এবং তারাই সবচেয়ে বেশী সক্রিয় ছিল। দু’একদিনের মধ্যেই হয়ত কাভানির ব্যপারে আনুষ্ঠানিক ঘোষনা আসতে পারে।
৩৩ বছর বয়সী কাভানিও ওল্ড ট্র্যাফোর্ডে যেতে মুখিয়ে ছিলেন। প্রাথমিক ভাবে চুক্তির মেয়াদ এক বছরের হলেও শর্তসাপেক্ষে তা আরো এক বছর বাড়ানোর সুযোগ থাকবে।
এবারের গ্রীষ্মে বেশ কয়েকটি ক্লাবের সাথেই কাভানি আলোচনা করেছেন। তাকে দলে নেবার প্রথম প্রস্তাবটি এসেছিল বেনফিকা থেকে। কিন্তু কাভানির দাবীর সাথে শেষ পর্যন্ত আর পেরে উঠেনি।
এই তালিকায় আরো ছিল এ্যাথলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের নাম। কিন্তু বিভিন্ন কারনে শেষ পর্যন্ত এই তারকা স্ট্রাইকারকে দলে ভেড়াতে ব্যর্থ হয়েছে ইউরোপের শীর্ষ এই ক্লাবগুলো। এদের মধ্যে জুভেন্টাসই চুক্তির ব্যপারে সবচেয়ে এগিয়ে ছিল। কিন্তু শেষ পর্যন্ত কাভানির সাথে আর বোঝাপড়া হয়নি।
উরুগুয়ের এই স্ট্রাইকার ২০১৩ সালে নাপোলি থেকে পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন। দীর্ঘ সাত বছরে তিনি ফরাসি জায়ান্টদের হয়ে ৩০১ ম্যচে করেছেন ২০০টি গোল।
সূত্রটি জানিয়েছে ইউনাইটেডর কাভানির বয়স নিয়ে মোটেই চিন্তিত নয়। রেড ডেভিলসরা আশা করছেন জøাটান ইব্রাহিমোভিচ ৩৫ বছর বয়সে ইউনাইটেডে এসে যে ধরনের আধিপত্য দেখিয়েছিলেন কাভানিও সেটাই করবে। ২০১৬ সালে ইউনাইটেডে যোগ দেবার পর দুই বছরে ৩৩টি প্রিমিয়ার লিগ ম্যাচে ১৭ গোল করেছিলেন ইব্রাহিমোভিচ।
এদিকে সোমবার ট্রান্সফার উইন্ডোর সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। কিন্তু এখনো বরুসিয়া ডর্টমুন্ড থেকে ইংলিশ উইঙ্গার জেডন সানচোকে দলে ভেড়ানোর আশা করছে ইউনাইটেড। একইসাথে বার্সেলোনা থেকে ওসমানে ডেম্বেলে কিংবা সেভিয়া থেকে লুকাস ওকাম্পোসের মধ্যে যেকোন একজনকে দলে নিতে চায় ইউনাইটেড ম্যানেজার ওলে গানার সুলশার। পোর্তো লেফট-ব্যাক এ্যালেক্স টেলাসের সাথে এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে ইউনাইটেড। যদিও তাদের দেয়া ১০ মিলিয়ন ইউরোর প্রস্তাবকে আরো বাড়ানোর কথা জানিয়েছে পর্তুগীজ দলটি। টেলাসকে ছাড়তে এর প্রায় দ্বিগুন অর্থ দাবী করেছে পোর্তো।
এদিকে একটি সূত্র নিশ্চিত করেছে ট্রান্সফার উইন্ডো বন্ধ হবার আগে দুই ডিফেন্ডার ক্রিস স্মলিং ও দিয়োগো ডালট ইউনাইটেড ছাড়তে যাচ্ছেন। গত মৌসুমে ধারে খেলা স্মলিংকে স্থায়ীভাবে দলে ভেড়াতে চায় ইতালিয়ান ক্লাব রোমা। অন্য দিকে ডালটের ব্যপারে আগ্রহ দেখিয়েছে এসি মিলান। মিডফিল্ডার আন্দ্রেস পেরেইরার সাথে স্থায়ী চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ল্যাজিও।
বাসস/নীহা/১৭৫৫/স্বব