বাসস ক্রীড়া-১ : সিটিকে রুখে দিল লিডস, প্যালেসকে বিধ্বস্ত করেছে চেলসি

107

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
সিটিকে রুখে দিল লিডস, প্যালেসকে বিধ্বস্ত করেছে চেলসি
লন্ডন, ৪ অক্টোবর ২০২০ (বাসস) : গোলরক্ষক এডারসনের ভুলে লিডসের সাথে শনিবার প্রিমিয়ার লিগে ১-১ গোলে ড্র করতে বাধ্য হয়েছে ম্যানচেস্টার সিটি। এদিকে ট্রান্সফার মার্কেটে বড় অর্থ লগ্নির কিছুটা ফল পেয়েছে চেলসি। গতকাল ক্রিস্টাল প্যালেসকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ফ্রাংক ল্যাম্পার্ডকে স্বস্তি এনে দিয়েছে শিষ্যরা।
চেলসির বড় জয়ের দিনে সিটি ছন্দ ফিরে পেতে সমস্যায় পড়লেও হামেস রড্রিগেজের দুই গোলে ব্রাইটনকে ৪-২ গোলে পরাজিত করে টেবিলের শীর্ষ স্থানটি ঠিকই ধরে রেখেছে এভারটন। চার ম্যাচে শতভাগ জয় পাওয়া এভারটন কালও ছিল অপ্রতিরোধ্য।
গত সপ্তাহে ইতিহাদ স্টেডিয়ামে লিস্টার সিটির কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছিল পেপ গার্দিওলার সিটি। কাল সিটির হয়ে অভিষেক হয়েছে বেনফিকা থেকে আসা ডিফেন্ডার রুবেন ডায়াসের। পর্তুগীজ এই সেন্টার-ব্যাক পুরো ম্যাচেই নিজেকে প্রমান করেছেন।
১৬ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী সিটি। বামদিক থেকে কাট করে পেনাল্টি এরিয়ার মধ্যে ঢুকে লো শটে সিটিকে এগিয়ে দেন এই ইংলিশ স্ট্রাইকার। কিন্তু ম্যাচের শুরুতে যে আধিপত্য দেখিয়েছিল সিটিজেনরা তা পরবর্তীতে আর ধরে রাখতে পারেনি। ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনের ভুলে উল্টো ৫৯ মিনিটে গোল হজম করে বসে। আর এই গোলেই লিডসের কাছে দুই পয়েন্ট হারাতে হয়েছে।
গার্দিওলা বলেছেন, ‘এটা খুবই ভাল যে দুই দলই দারুন আক্রমনাত্মক খেলেছে। ম্যাচটি বেশ উপভোগ্য ছিল। প্রথম ৩০ মিনিট আমরা অসাধারন খেলেছি। লিডসের বিপক্ষে খেলাটা মোটেই সহজ কাজ নয়। তারা কি ধরনের দল মাঠেই তার প্রমান দিয়েছে। ম্যাচটি শেষ করে দেবার সুযোগ আমাদের সামনে ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচটি অনেকটাই দু’দলের কাছে সমান হয়ে গিয়েছিল।’
প্রথম তিনটি লিগ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয়ী হয়েছে সিটি। এখনো চ্যাম্পিয়ন লিভারপুলের থেকে তাদের খেলার মান বেশ খানিকটাই পিছনে রয়েছে।
এদিকে নতুন উন্নীত লিডস তাদের পারফরমেন্সের মাধ্যমে আরো একবার প্রমান করলো শীর্ষ পর্যায়ের লড়াইয়ে কোচ মার্সেলো বিয়েসলার অধীনে তারা যে কতটা আক্রমনাত্মক হয়ে উঠতে পারে।
করোনা মহামারীর মধ্যেও ট্রান্সফার মার্কেটে প্রায় ২৮৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে হৈচৈ ফেলে দেয়া চেলসি বস ল্যাম্পার্ড বরাবরই বলে আসছিলেন এর ফল পেতে হলে ধৈর্য্য ধরতে হবে। নতুন উন্নীত ওয়েস্ট ব্রুমের সাথে প্রিমিয়ার লিগে ৩-৩ গোলে ড্র করার পর টটেনহ্যামের কাছে লিগ কাপে টাই ব্রেকারে পরাজিত হয়ে গত সপ্তাহে বিদায় নিয়েছে ব্লুজরা। এই প্রথমবারের মত ল্যাম্পার্ড নতুন চুক্তিভূক্ত পাঁচজনকেই দলে পেয়েছিলেন। থিয়াগো সিলভা, কেই হাভার্টজ ও টিমো ওয়ার্নারের সাথে কাল অভিষেক হয়েছে এডুয়ার্ডো মেন্ডি ও বেন চিলওয়েলের। এদের মধ্যে চিলওয়েলই ছিলেন এগিয়ে। স্ট্যামফোর্ড ব্রীজে ইংলিশ এই ডিফেন্ডারের ৫০ মিনিটের ঝড়ো গতির শটে এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর ৬৬ মিনিটে তার ক্রসে ব্যবধান দ্বিগুন করেন কার্ট জুমা। টামি আব্রাহাম ও হাভার্টজকে পেনাল্টি এরিয়ার মধ্যে ফাউলের অপরাধে দুটি পেনাল্টি উপহার পায় চেলসি। দুটি স্পট কিক থেকেই জর্জিনহো গোল চেলসির বড় জয় নিশ্চিত করেন। দ্বিতীয় স্পট কিকটিতে অধিনায়ক সিজার আজপিলিকুয়েটা আব্রাহামের কাছ থেকে বল নিয়ে জর্জিনহোকেই শটটি নেবার অনুরোধ জানান। যদিও ইংলিশ স্ট্রাইকার আব্রাহাম স্কোরশিটে নাম উঠনোর জন্য মরিয়া ছিলেন। বিষয়টি নিয়ে আজপিলিকুয়েটা ও আব্রাহামের মধ্যে মৃদু বিতর্কও হয়েছে। ল্যাম্পার্ড বলেছেন, আমি আব্রাহামের মধ্যে যে আগ্রহ দেখেছি সেটা সন্তোসজনক। একজন স্ট্রাইকারের এই ধরনের মনোভাব থাকাটা ইতিবাচক। কাল পুরো ম্যাচে আব্রাহাম যেভাবে খেলেছে তাতে একটি গোল তার প্রাপ্য ছিল।
কার্লো আনচেলত্তির এভারটনের হয়ে আরো একবার নিজেকে দারুনভাবে প্রমান করেছেন কলম্বিয়ান তারকা হামেস রড্রিগেজ। আন্তর্জাতিক বিরতির পর টেবিলের দারুন আত্মবিশ^াস নিয়ে মার্সিসাইড ডার্বিতে লিভারপুলের মুখোমুখি হবে টেবিলের শীর্ষে থাকা এভারটন। ইন-ফর্ম স্ট্রাইকার ডোমিনিক কালভার্ট-লুইন কালও গোল পেয়েছেন। তার গোলেই ১৬ মিনিটে এগিয়ে যায় টফিসরা। এনিয়ে মৌসুমের নবম গোল করলেন এই ইংলিশ স্ট্রাইকার। নিল মপের শট আটকাতে পারেননি এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ফলে বিরতির আগেই সমতা ফেরায় ব্রাইটন। প্রথমার্ধের ইনজুরি টাইমে ইয়েরি মিনা আবারো এভারটনকে এগিয়ে দেন। রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডার হামেস পরপর দুই গোল করে এভারটনের জয় নিশ্চিত করেন। ম্যাচের একেবারের শেষ মুহূর্তে ইয়েভেস বিসোমা ব্রাইটনের হয়ে এক গোল পরিশোধ করলেও তা কার্যত কোন কাজে আসেনি।
আনচেলত্তি বলেছেন, ‘লিগের শুরুটা যেভাবে হয়েছে তাতে আমরা দারুন সন্তষ্ট। শুধুমাত্র ম্যাচ জয় করা না আমরা নিজেদের যোগ্যতারও প্রমান দিয়েছি। দলের স্পিরিট এই মুহূর্তে দুর্দান্ত। তারপরেও একটি কথাই বলবো, এখন সবেমাত্র শুরু, এখনো অনেক পথ পাড়ি দিতে হবে।’
বাসস/নীহা/১৭৫০/স্বব