নাগর্নো কারাবাখের প্রধান সিটি স্টেপানাকার্টে হামলা শুরু করেছে আজারবাইজান

315

স্টেপানাকার্ট, ৪ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : আজারবাইজান ও আর্মেনিয়া বাহিনীর মধ্যে সপ্তাহব্যাপী লড়াইয়ের মধ্যে রবিবার বিচ্ছিন্ন নাগর্নো কারাবাখ অঞ্চলের প্রধান নগরী স্টেপানাকার্টে নতুন করে হামলা শুরু হয়েছে।
স্টেপানাকার্ট থেকে এএফপি টিমের পাঠানো রিপোর্টে সেখানে অনেক বিষ্ফোরণের কথা বলা হয়। আজারবাইজান কর্তৃপক্ষ বলেছে, স্টেপানাকার্ট থেকে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের রকেট হামলার জবাবে “এই পাল্টা ব্যবস্থা” নেয়া হয়েছে।
গতকাল শনিবার বিতর্কিত নাগর্নো কারাবাখ অঞ্চলে তীব্র সংঘর্ষ হয়, এতে আর্মেনিয়া তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্বীকার করেছে, এ অঞ্চলে আর্মেনীয় নেতা এটিকে ঐতিহাসিক বিপর্যয়ের মুখোমুখী বলে বর্ণনা করেছেন।
ইয়েরেভানের প্রতিরক্ষা মন্ত্ররালয় বলেছে, কয়েক দশকের বিতর্কিত নাগর্নো কারাবাখে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ার সাত দিন পর আজারবাইজান বাহিনীর তীব্র হামলা ঠেকিয়ে দিয়েছে কারাবাখের সেপারেটিস্ট বাহিনী।
আর্মেনিয়া বলেছে, ৫১ জনের বেশী সেপারেটিস্ট বাহিনীর সদস্য মারা গেছে এবং উভয়পক্ষে মৃত্যুর সংখ্যা ২৪০ জনের বেশী।
আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, তাদের বাহিনী নতুন এলাকার নিয়ন্ত্রন নিয়েছে এবং প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, তাঁর বাহিনী কৌশলগত মাদাগিজ গ্রাম দখলে নিয়েছে, এর ফলে গুরুত্বপূর্ণ উত্তরাঞ্চলীয় সড়ক তাদের ফায়ারিং রেঞ্জের মধ্যে এসেছে। উভয়পক্ষ বেসামরিক লোকদের হতাহতের দাবী করেছে।
এএফপি’র সাংবাদিকরা সীমান্ত শহর গোরিসে অনেক পরিবারের ভিড় দেখেছেন, তারা ৩৫০ কিলোমিটার উত্তর পশ্চিমে ইয়েরেভানে পৌঁছানোর জন্য এখানে জড়ো হয়েছে।