বাসস ক্রীড়া-৭ : স্পেন দলে ডাক পেলেন ট্রায়োরে

108

বাসস ক্রীড়া-৭
ফুটবল-স্পেন
স্পেন দলে ডাক পেলেন ট্রায়োরে
মাদ্রিদ, ৩ অক্টোবর, ২০২০ (বাসস) : মালির হয়ে খেলার জন্য ডাক পাবার তিনদিন পরে স্প্যানিশ কোচ লুইস এনরিকে নেশন্স লিগ ও প্রীতি ম্যাচের জন্য জাতীয় দলে ডেকেছেন উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের উইঙ্গার এ্যাডাম ট্রায়োরেকে।
বার্সেলোনায় জন্মগ্রহণকারী ট্রায়োরের বাবা-মা মালিয়ান অভিবাসী। গত ১৮ মাস যাবত ট্রায়োরের নাগরিকত্ব দাবীতে দুই ফেডারেশনের মধ্যে ঠান্ডা লড়াই চলছে। যেহেতু কোন দেশের হয়েই ট্রায়োরে এখনো পর্যন্ত কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেননি, তাই ইচ্ছা করলে যেকোন দেশের জার্সি গায়েই তিনি মাঠে নামতে পারবেন।
জার্মানী ও ইউক্রেনের বিপক্ষে গত মাসে দুটি ম্যাচে জন্য তিনি স্পেন দলে ডাক পেলেও কোভিড-১৯ পজিটিভ হওয়ায় দল থেকে ছিটকে পড়েছিলেন।
ট্রায়োরে সম্পর্কে এনরিকে বলেছেন, ‘এনিয়ে তৃতীয়বারের মত তাকে দলে ডাকা গরো। আমি সত্যিকার অর্থেই তাকে স্পেনের জার্সি গায়ে দেখতে চাই। মালি থেকেও তার ডাক পাবার কথা শুনেছি। এখন বিষয়টা তার উপর নির্ভর করছে। আমি যতটুকু জানি ট্রায়োরে আমাদের দলেই খেলতে চায়। এখন এটা তার সিদ্ধান্ত, আর আমরা এসব ব্যপারে সবসময়ই খেলোয়াড়দের সিদ্ধান্তকেই প্রাধান্য দিয়ে থাকি।’
দুই দলের থেকে ডাক পাওয়া ট্রায়োরে এ ব্যপারে প্রকাশ্যে কোন মন্তব্য করেননি।
সম্প্রতি ইউরোপীয়ান ভিত্তিক বেশ কয়েকজন আফ্রিকান হাই প্রোফাইল খেলোয়াড়ের দ্বৈত নাগরিকত্বের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বিষয়টি উভয় দেশ এবং একইসাথে সংশ্লিষ্ট খেলোয়াড়টির জন্য বেশ অস্বস্তিকর।
স্প্যানিশ দলে আরো ডাক পেয়েছেন আর্সেনালের ধারে খেলতে আসা মিডফিল্ডার ডানি সেবালোস, চাপে থাকা চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগা। তবে এ্যাথলেটিকো মাদ্রিদের সাওল নিগুয়েজ ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার ইসকোর কোন জায়গা হয়নি। লিভারপুলের নতুন চুক্তিভূক্ত থিয়াগো আলকানটারা কোভিড পজিটিভ হওয়ায় দলের বাইরে রয়েছেন।
২৫ জনের দলে একমাত্র নতুন মুখ লেভান্তের মিডল্ডিার হোসে কাম্পানা। আগামী ৭ অক্টোবর প্রীতি ম্যাচে পর্তুগালের মুখোমুখি হবে স্পেন। এরপর ১০ অক্টোবর ও ১৩ অক্টোবর নেশন্স লিগের দুটি ম্যাচে সুইজারল্যান্ড ও ইউক্রেনের মোকাবেলা করবে।
স্পেন স্কোয়াড :
গোলরক্ষক : ডেভিড ডি গিয়া, কেপা আরিজাবালাগা, উনাই সাইমন।
ডিফেন্ডার : জেসুস নাভাস, ডানি কারভাহাল, সার্জিও রামোস, পাও টোরেস, এরিক গার্সিয়া, দিয়েগো লোরেন্টে, হোসে গায়া, সার্জিও রিগুইলন।
মিডফিল্ডার : সার্জিও বাসকুয়েট, রড্রি, ফাবিয়ান রুইজ, মিকেল মেরিনো, ডানি সেবালোস, সার্জিও ক্যানালেস, হোসে কাম্পানা।
ফরোয়ার্ড : রডরিগো, মিকেল ওয়ারজাবাল, আনসু ফাতি, জেরার্ড মোরেনো, ডানি ওলমো, ফেরান টোসের, এ্যাডাম ট্রায়োরে।
বাসস/নীহা/১০০০/স্বব