বাসস বিদেশ-৭ : মারাত্মক কূটনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র ও তুরষ্ক

121

বাসস বিদেশ-৭
যুক্তরাষ্ট্র তুরস্ক
মারাত্মক কূটনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র ও তুরষ্ক
ইস্তাম্বুল, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে বৃহস্পতিবার কূটনৈতিক সংকট কয়েক বছরের মধ্যে সবচেয়ে গভীর হয়েছে। তুরস্কের দুই মন্ত্রীর ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পর এই পরিস্থিতি তৈরি হয়।
এদিকে আঙ্কারা এর পাল্টা পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করেছে। খবর এএফপি।
সম্প্রতি আঙ্কারা মার্কিন পাদ্রী এন্ড্র্রু ব্রুনসনকে গৃহবন্দী করে। এর আগে ২০১৬ সালে সন্ত্রাসের অভিযোগে তাকে আটক করে। ব্রুনসনের মুক্তির জন্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আহ্বান জানালে তুরস্ক তা প্রত্যাখ্যান করে। এর প্রতিক্রিয়ায় ট্রাম্প এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তুরস্কের ওপর অবরোধের হুমকি দেয় এবং আঙ্কারাও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে।
এরই প্রেক্ষিতে বুধবার তুরস্কের বিচারমন্ত্রী আবদুলহামিদ গুল এবং স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সয়লের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণা আসে। নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে তাদের সকল সম্পদ জব্দ এবং এ দু’জনের সাথে কোন ধরনের ব্যবসা বাণিজ্য না করতে মার্কিন নাগরিকদের বলা হয়েছে।
হোয়াইট হাউস মুখপাত্র সারাহ স্যান্ডার্স সাংবাদিকদের বলেন, ব্রুনসনকে আটক রাখার ক্ষেত্রে এই দুই মন্ত্রীর ভূমিকাই মূখ্য।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, এই পদক্ষেপ বিবদমান বিষয়গুলো সমাধানে গঠনমূলক প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে। একই সঙ্গে মন্ত্রণালয় এর পাল্টা পদক্ষেপ নেয়ারও ঘোষণা দিয়েছে।
মন্ত্রণালয় বলছে, দেরি না করে আগ্রাসী এই আচরণের পাল্টা জবাব দেয়া হবে।
তবে এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্টের কাছ থেকে এখনও কোন মন্তব্য পাওয়া যায়নি।
বাসস/১৭৪০/-জুনা