পণ্যের মান উন্নয়ন ও পণ্য রপ্তানির বাজার সম্প্রসারণের বিকল্প নেই : কামাল মজুমদার

713

ঢাকা, ২ অক্টোবর, ২০২০ (বাসস) : শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে পণ্য-রপ্তানি বাজার সম্প্রসারনের আহবান জানিয়েছেন। তিনি বলেন, রপ্তানি আয় বৃদ্ধির জন্য পোশাক শিল্পের পাশাপাশি অন্যান্য সম্ভাবনাময় খাতের প্রতি মনোযোগ আরো বৃদ্ধি করা প্রয়োজন।
প্রতিমন্ত্রী জাতীয় উৎপাদনশীলতা দিবস -২০২০ উপলক্ষে এক অনলাইন ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক এ অনলাইন আলোচনার আযোজন করে।
শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম। ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
কামাল মজুমদার বলেন, উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও উৎপাদনশীলতার সংস্কৃতি চর্চা জোরদার হবে।
তিনি বলেন,করোনা পরিস্থিতির উত্তরণ-পরবর্তী সময়ে দেশের অর্থনৈতিক কার্যক্রমকে শক্তিশালী করতে চলতি ২০২০-‘২১ অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জনে শিল্প খাতের অবদান বাড়াতে সামগ্রীক শিল্পখাতকে প্রয়োজনীয় সকল ধরণের সহায়তা প্রদান অব্যাহত রাখা হবে । এ জন্য শিল্প প্রতিমন্ত্রী এ মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/সংস্থার উর্দ্ধতন কমৃকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন ।
কামাল মজুমদার উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে শিল্প কারখানার পরিবেশ সুরক্ষার পাশাপাশি শ্রমিকের নিরাপত্তা, কর্মপরিবেশ উন্নয়ন, স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলা, অপচয়রোধ ও কাঁচামালের যথাযথ ব্যবহারের মাধ্যমে জ্ঞানভিত্তিক শিল্পায়নের অভিযাত্রা জোরদারে মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রয়াস চালানোরও আহবান জানান।
শিল্প সচিব বলেন, সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হলে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই। উচ্চ উৎপাদনশীলতায় এগিয়ে থাকা দেশ সিঙ্গাপুরের প্রসঙ্গ উল্লেখ করে শিল্প সচিব বলেন,‘সিঙ্গাপুর কোন কৌশল ও কার্যপদ্ধতি কাজে লাগিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধি করেছে, সেটি আমাদের আয়ত্ত করতে হবে এবং সেগুলো এ দেশেও প্রয়োগ করতে হবে।
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধি পেলে শ্রমিক, মালিক, সরকার সবাই লাভবান হয়। তিনি বলেন, শুধু শ্রমের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়ানো সম্ভব নয়, আধুনিক প্রযুক্তিভিত্তিক পরিবেশ-বান্ধব উচ্চ উৎপাদনশীল শিল্প ব্যবস্থাপনার চর্চাও করা প্রয়োজন।
এনপিও’র পরিচালক বলেন, এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের তথ্য অনুযায়ী ২০১০ সালের পর থেকে বাংলাদেশের উৎপাদনশীলতা বেড়েছে। দেশব্যাপী উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের উদ্যোগে ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার-প্ল্যান ২০২০-২০৩০ ইতোমধ্যেই প্রণয়ন করা হয়েছে।
এ অনুষ্ঠানে জাতীয় উৎপাদনশীলতা দিবস ২০২০ উপলক্ষ্যে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়।