বাসস ক্রীড়া-৮ : চ্যাম্পিয়ন্স লীগে একই গ্রুপে মেসি ও রোনালদো, পিএসজির প্রতিপক্ষ ম্যানইউ

127

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-ড্র
চ্যাম্পিয়ন্স লীগে একই গ্রুপে মেসি ও রোনালদো, পিএসজির প্রতিপক্ষ ম্যানইউ
জেনেভা, ২ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): আসন্ন মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের শুরুতেই পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছেন বিশ^ ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। বৃহস্পতিবার টুর্নামেন্টের ড্রয়ে একই গ্রুপে পড়েছে বার্সেলোনা ও জুভেন্টাস।
পর্তুগাল সুপার স্টার রিয়াল মাদ্রিদ ছেড়ে যাবার পর ফের মুখোমুখি হতে যাচ্ছেন মেসি ও রোনালদো। শুধুমাত্র এই দুইজনের মধ্যে ভাগাভাগি হয়েছে সর্বশেষ ১২টি ব্যালন ডি’অর খেতাবের ১১টি।
গতকালের ড্রয়ে জি গ্রুপের অন্তর্ভুক্ত হযেছে হেভিওয়েট এই ক্লাব দুটি। গ্রুপের বাকী ক্লাব দুটি হচ্ছে ইউক্রেনের ডায়নামো কিয়েভ ও হাঙ্গেরিয়ার ফেরেন্সভারোস।
জুভেন্টাসের সহ-সভাপতি পাভেল নেদভেদ বলেন,‘ বার্সেলোনার বিপক্ষের ম্যাচটি হবে বিশাল চ্যালেঞ্জের। ম্যাচটি আকর্ষনীয় হবার মুল কারণ হচ্ছে প্রতিদ্বন্দ্বি দুই ক্লাবে রয়েছে বর্তমান বিশে^র দুই সেরা খেলোয়াড়।’
এদিকে ২০২০ আসরের পরাজিত ফাইনালিস্ট প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) সুযোগ পাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে প্রতিশোধ নেয়ার। দুই মৌসুম আগে ওই ক্লাবটিই শেষ ষোল থেকে বিদায় করে দিয়েছিল প্যারিস জায়ান্টদের। এইচ গ্রুপে আরবি লিপজিগকেও প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে পিএসজি। আগস্টে লিসবনে অনুষ্ঠিত গত আসরের সেমি-ফাইনালে ক্লাবটিকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল ফরাসি চ্যাম্পিয়নরা। প্রথমবারের মত ফাইনালে উঠে বায়ার্ন মিউনিখের কাছে হারার আগে দলটি ওই ম্যাচে ৩-০ গোলে হারিয়েছিল লিপজিগকে। গ্রুপের বাকী দল প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগে খেলতে যাওয়া ইস্তাম্বুল বাসাকসেহির।
২০১৯ সালের শিরোপা জয়ী ইংলিশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন লিভারপুল ডি গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আয়াক্স, আটালান্টা ও ডেনমার্কের মিডটজিল্যান্ডকে। বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ তাদের এ গ্রুপের প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদকে। গ্রুপের বাকী দল দুটি হচ্ছে অস্ট্রিয়ার সালজবুর্গ ও লোকোমোটিভ মস্কো। বায়ার্ন তারকা থমাস মুলার বলেন,‘ আপনি যখন চ্যাম্পিয়ন হবেন তখন সয়ংক্রিয়ভাবেই চাপে থাকবেন।’
সি’ গ্রুপ থেকে ম্যানচেস্টার সিটি প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে পোর্তো, মার্শেই ও অলিম্পিয়কোসকে। ইউরোপীয় শিরোপা পাবার জন্য এখনো মুখিয়ে আছে পেপ গার্দিওলার ক্লাবটি।
এদিকে বি গ্রুপ থেকে তের বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ তাদের গ্রুপ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইন্টার মিলানকে। ই’ গ্রুপে চেলসি পেয়েছে অভিষেক পাওয়া রেনে ও ইউরোপা লীগ জয়ী সেভিয়াকে। গত সপ্তাহে রেনে থেকে গোল রক্ষক এডুয়ার্ড মেন্ডিকে দলে ভিড়িয়েছে চেলসি।
আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্ব। চলবে পুরো আট সপ্তাহ। করোনা মহামারির কারণে এবার অনেক বেশী আটশাট সুচির মোকাবেলা করতে হবে ইউরোপের ফুটবলকে।
চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপিং:
গ্রুপ ‘এ’: বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ, সালজবুর্গ, লোকোমোটিভ মস্কো
গ্রুপ ‘বি’: রিয়াল মাদ্রিদ, শাখতার দোনেৎস্ক, ইন্টার মিলান, বরুশিয়া মনচেনগ্লাডবাচ
গ্রুপ ‘সি’: পোর্তো, ম্যানচেস্টার সিটি, অলিম্পিয়াকোস, মার্শেই
গ্রুপ ‘ডি’: লিভারপুল, আয়াক্স, আটালান্টা, মিটতিল্যান্ড
গ্রুপ ‘ই’: সেভিয়া, চেলসি, ক্রাসনোদার, রেনে
গ্রুপ ‘এফ’: জেনিথ সেন্ট পিটার্সবার্গ, বরুশিয়া ডর্টমুন্ড, লাৎসিও, ক্লাব ব্রুজ
গ্রুপ ‘জি’: জুভেন্টাস, বার্সেলোনা, ডায়নামো কিয়েভ, ফেরেন্সভারোস
গ্রুপ ‘এইচ’: পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, আরবি লিপজিগ, ইস্তাম্বুল বাসাকসেহির
বাসস/এএফপি/এমএইচসি/১৭১৫/স্বব