জাতীয় বাস্তবায়ন কমিটির মেধাসম্পদের কপিরাইট সংক্রান্ত অনলাইন সভা

315

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে তৈরিকৃত বিভিন্ন মেধাসম্পদের কপিরাইট সংক্রান্ত এক অনলাইন সভা আজ বিকেলে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির প্রকাশনা ও সাহিত্য উপকমিটির আহ্বায়ক সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কমিটি যে সকল গ্রন্থ, স্মরণিকা, ডকুমেন্টারি, ফিল্ম, সংগীত এবং অন্যান্য মেধাসম্পদ তৈরি করেছে সেগুলো সংরক্ষণ, ব্যবহার, বাজারজাত ও প্রচারণার ক্ষেত্রে কপিরাইটের প্রয়োজনীয়তার বিষয় নিয়ে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় ভবিষ্যতে এসব মেধাসম্পদের স্বত্ব সংক্রান্ত বিষয়ে জটিলতা এড়াতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা থাকা প্রয়োজন।
জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে সাবেক মন্ত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নুর, এমপি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, কবি নুরুল হুদা, কবি তারিক সুজাত, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শেখ রফিকুল ইসলাম, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সত্যজিত কর্মকার, জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক মিনার মনসুর, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, বাংলাদেশ কপি রাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী, সাবেক রেজিস্ট্রার অফ কপিরাইটস মনজুরুর রহমান এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।