বাসস ক্রীড়া-১০ : বক্তব্যের ভুল ব্যাখ্যা দাবি আফ্রিদির

107

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-আফ্রিদি
বক্তব্যের ভুল ব্যাখ্যা দাবি আফ্রিদির
করাচি, ৩০ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপে ভারতের কাছে হারের জন্য জাতীয় দলের বর্তমান কোচ মিসবাহ-উল-হকের ধীর গতির ব্যাটিংকে দায়ী করে সম্প্রতি একটি সাক্ষাৎকার দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তার ঐ বক্তব্যে বির্তকের সৃষ্টি হয়। এতে নড়েচড়ে বসেছেন আফ্রিদি। তিনি জানান, তার বক্তব্য ভুলভাবে তুলে ধরা হয়েছে।
২০১১ সালে ৩০ মার্চ মোহালিতে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিলো ভারত। ২৯ রানে ম্যাচটি জিতে টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৬০ রান করে ভারত। দু’বার জীবন পেয়ে ১১৫ বলে সর্বোচ্চ ৮৫ রান করেন টেন্ডুলকার।
জবাবে পাকিস্তানের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। তবে লড়াই করার চেষ্টা করেছিলেন সাবেক অধিনায়ক ও বর্তমান দলের প্রধান কোচ মিসবাহ উল হক। ইনিংসের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ৭৬ বলে ৫৬ রান করেন তিনি। এটিই ছিলো ঐ ম্যাচে পাকিস্তানের কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ রান।
ঐ ম্যাচ নিয়ে কিছুদিন আগে আরব নিউজে কিছুদিন আগে কথা বলেন আফ্রিদি। তিনি বলেছিলেন, ‘অনেকেই বলে মিসবাহ সেদিন ধীরে খেলেছিলো। সে এভাবেই খেলে থাকে। উইকেটে সেট হতে সময় নেয় সে। তবে সেট হবার পর শেষ দিকে দ্রুত রান তুলতে পারে মিসবাহ। কিন্তু ঐ ম্যাচে মিসবাহ’র আরও দ্রুত রান তোলার প্রয়োজন ছিল।’
আফ্রিদির এমন বক্তব্যের পর থেকেই বির্তক শুরু হয়। এবার বির্তকের বিপক্ষে মুখ খুলেন আফ্রিদি। আরব নিউজের ঐ রিপোর্টের স্ক্রিনশট দিয়ে তিনি টুইট করে বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে ঐ সাক্ষাৎকারে আমার বক্তব্যকে ভুলভাবে তুলে ধরা হয়েছে। ২০১১ বিশ্বকাপে আমরা ব্যাটিং ব্যর্থতার কারণে হেরেছি। আমিসহ দলের অন্য ব্যাটসম্যানরা চাপ সামালাতে পারিনি। ব্যক্তিগতভাবে আমি কাউকে দোষী করছি না।’
বাসস/এএমটি/১৭১০/স্বব