বাসস ক্রীড়া-২ : বেনফিকা থেকে ডিফেন্ডার রুবেন ডায়াসকে দলে ভেড়ালো সিটি

92

বাসস ক্রীড়া-২
ফুটবল-ট্রান্সফার
বেনফিকা থেকে ডিফেন্ডার রুবেন ডায়াসকে দলে ভেড়ালো সিটি
লন্ডন, ৩০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : পর্তুগীজ জাতীয় দলের সেন্টার-ব্যাক রুবেন ডায়াসকে ছয় বছরের চুক্তিতে বেনফিকা থেকে দলে ভিড়িয়েছেন ম্যানচেস্টার সিটি। এর মাধ্যমে গত কয়েক বছরে পেপ গার্দিওলার দলের রক্ষনভাগের দূর্বলতা অনেকাংশেই কেটে যাবে বলে সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেছেন।
এদিকে বেনফিকার থেকে নিশ্চিত করা হয়েছে ডায়াসকে তারা ৬৮ মিলিয়ান ইউরোর সাথে সম্ভাব্য ৩.৬ মিলিয়ন ইউরো বোনাসে সিটির কাছে বিক্রি করেছে। তার পরিবর্তে সিটির কাছ থেকে তারা ১৫ মিলিয়ন ইউরোতে নিকোলাস ওটামেন্ডিকে নিয়েছে।
সিটির এক বিবৃতিতে ১৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ডায়াস বলেছেন, ‘ম্যানচেস্টার সিটির মত একটি ক্লাবে যোগ দিতে পারার সুযোগ পাওয়াটা দারুন এক অনুভূতি। এই ধরনের প্রস্তাব যে কেউ লুফে নিবে। ক্লাবটির সাফল্যই এর পক্ষে কথা বলবে। গত কয়েক বছরে ইংল্যান্ডে তারা শীর্ষ সারির দল হিসেবে আধিপত্য দেখাচ্ছে। যে ধরনের আক্রমনাত্বক ফুটবল তারা খেলে থাকে আমি মনে করি এটা আমার খেলার সাথে দারুনভাবে মানিয়ে যাবে। এই ধরনের একটি প্রতিভাবান দলের অংশ হতে পেরে আমি গর্বিত। একইসাথে দলটিতে রয়েছেন বিশ^মানের কোচ পেপ গার্দিওলা। আমার মত তরুনদের উন্নতিতে যার অতীত রেকর্ড রয়েছে। আমি বিশ^াস করি নিজের খেলার মান এখানে অনেক বেশী উন্নত করতে পারবো। এই দলের সাফল্যে ও শিরোপা জয়ে আমি সবকিছুই দেবার চেষ্টা করবো।’
বেনফিকা কোচ জর্জ জেসুস গত সপ্তাহে বলেছিলেন চ্যাম্পিয়ন্স লিগের তৃতীয় বাছাইপর্ব রাউন্ডে গ্রীক দল পিএওকে’র বিপক্ষ পরাজিত হয়ে গ্রুপ পর্বে খেলার স্বপ্ন ভেঙ্গে যাবার পর ক্লাবের মধ্যে ভারসাম্য বজায় রাখতে তাদের ডায়াসকে ছেড়ে দেয়াটা জরুরী ছিল।
বোর্নমাউথ থেকে সেন্টার-ব্যাক ন্যাথান আকে ও স্প্যানিশ উইঙ্গার ফেরান তোরেসকে আনার পর এবারের গ্রীষ্মে তৃতীয় খেলোয়াড় হিসেবে সিটিতে চুক্তিভূক্ত হলেন ডায়াস। রোববার লিস্টারের বিপক্ষে ঘরের মাঠে ৫-২ গোলে বিধ্বস্ত হবার পর রক্ষনভাগকে আরো শক্তিশালী করার তাগিদ দেখা দেয়। গার্দিওলার অধীনে এই প্রথমবারের মত সিটিজেনরা পাঁচ গোল হজম করলো।
সিটি ফুটবল পরিচালক টিক্সিকি বেগিরিস্টিয়ান বলেছেন, ‘রুবেন একমন একজন খেলোয়াড় যার প্রতি বেশ কিছুদিন ধরেই আমাদের নজড় ছিল। বেনফিকার হয়ে সে দারুন পারফর্ম করেছে। ক্রমেই সে নিজেকে একজন সত্যিকারের নেতা ও ডিফেন্ডার হিসেবে পরিনত করে তুলেছে। আমরা যা খুঁজছি তার সবকিছুই তার মধ্যে রয়েছে। টেকনিক্যালি সে দারুন একজন খেলোয়াড়। সে কারনেই তাকে দলে পেয়ে আমরা আত্মবিশ^াসী।’
২০১৬ সালে গার্দিওলা সিটিতে যোগ দেবার পর ডিফেন্ডারদের দলে ভেড়াতে সব মিলিয়ে ৪৫০ মিলিয়ন ইউরোরও বেশী ব্যয় করেছে সিটি। এর মধ্যে ডায়াস অন্যতম দামী ডিফেন্ডার হিসেবে সিটিতে যোগ দিলেন। বিশাল ব্যয়ে জন স্টোনস, হুয়াও ক্যান্সেলো ও বেঞ্জামিন মেন্ডিকে দলে নিলেও তারা কেউই মূল দলে নিয়মিত না। অমারিক লাপোর্তের ব্যাক-আপ হিসেবে তাই আকেকে দলভূক্ত করা হয়েছে।
ইতিহাদ স্টেডিয়ামে দুটি প্রিমিয়ার লিগে শিরোপাসহ পাঁচ মৌসুমে সব মিলিয়ে ২০০রও বেশী ম্যাচ খেলা ৩২ বছর বয়সী আর্জেন্টাইন ওটামেন্ডিকে শেষ পর্যন্ত ছেড়ে দিল সিটি। এর আগে তিনি বেনফিকার চির প্রতিদ্বন্দ্বী পোর্তোর হয়ে ২০১০-১৪ সাল পর্যন্ত খেলেছেন।
বাসস/নীহা/১৬৪৫/স্বব