নিউইয়র্ক বাংলা বইমেলায় শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরষ্কার পেয়েছেন জীবন চৌধুরী ও সেলিম জাহান

708

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস): ২৯-তম নিউইয়র্ক বাংলা বইমেলায় শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরষ্কার পেয়েছেন জীবন চৌধুরী ও সেলিম জাহান।
আজ ঢাকায় প্রাপ্ত বই মেলার আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কবি শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরষ্কার নামে অভিহিত এই পুরষ্কার শুধুমাত্র বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বসবাসরত লেখকদের বাংলা বইয়ের জন্যনির্ধারিত। এবারের মেলাতেই প্রথমবারের মত এই পুরষ্কার প্রদান করা হয়।
২০১৯ সালে প্রকাশিত অনাবাসী বাঙালি লেখকদের বইয়ের মধ্যে শ্রেষ্ঠ বিবেচিত হয়েছে
দুটি বই-জীবন চৌধুরীর ‘গান আর গানের মানুষ’ (মূর্ধন্য) এবং সেলিম জাহানের ‘স্বল্প কথার গল্প’ (প্রথমা)। বিচারকদের বিবেচনায় সমান নম্বর পাওয়ায় উভয় গ্রন্থই শ্রেষ্ঠ বিবেচিত হয়। এই পুরষ্কারের আর্থিক মূল্য ৫শ’ ডলার।
১৮ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত ২৯-তম নিউইয়র্ক বাংলা বইমেলা করোনাভাইরাসের কারণে সম্পূর্ণ ভার্চুয়াল বা অন-লাইনের মাধ্যমে সম্পন্ন হয়। মেলাটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর স্মরণে মুক্তধারার শ্রদ্ধাঞ্জলি হিসাবে আয়োজিত হয়। পরবর্তীতে লেখক-পাঠক ও প্রকাশকেদের অনুরোধে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৫০% হ্রাসকৃত মূল্যে বই বিক্রির সময়সীমা বাড়ানো হয়।