চট্টগ্রামে করোনার সংক্রমণ হার এ মাসের সর্বোচ্চ

193

চট্টগ্রাম, ৩০ সেপ্টেম্বর ,২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনার সংক্রমণ হার দ্বিতীয় সর্বনিম্ন হওয়ার পরদিন গতকাল একলাফে এ মাসের সর্বোচ্চ হারে উঠে এসেছে। এদিন ৬৬ জনের পজিটিভ শনাক্ত হয়। সংক্রমণ হার ৯ দশমিক ১৬ শতাংশ। তবে এ সময়ে করোনাক্রান্ত কারো মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রাম ও কক্সবাজারের আটটি ল্যাবে গতকাল মঙ্গলবার ৭২০টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন সংক্রমিত ৬৬ জনের মধ্যে শহরের বাসিন্দা ৬০ জন এবং গ্রামের ৬ জন। ফলে জেলায় মোট করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা এখন ১৮ হাজার ৮০৫ জন।
ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, এ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৩৪৭ জনের নমুনার মধ্যে ৫ জনকে করোনার জীবাণুবাহক বলে শনাক্ত করা হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১৬টি নমুনা পরীক্ষায় করে ১৬টিতে করোনার ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৬ টি নমুনায় করে ১১ জন পজিটিভ চিহ্নিত হন। নতুন যুক্ত হওয়া রিজিওনাল টিবি রেফারেল সেন্টার ল্যাবে (আরটিআরএল) এক জনের নমুনা পরীক্ষা হলে ওই একজনই করোনাক্রান্ত বলে জানানো হয়।
নগরীর বেসরকারি তিনটি পরীক্ষাগার শেভরনে ১১৮টি, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৩১টি এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শেভরনে ২৩টিতে করোনাভাইরাস থাকার প্রমাণ মেলে। অবশিষ্ট দু’টিতে ৫টি করে নমুনায় জীবাণু শনাক্ত হয়। চট্টগ্রামের ১৩টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় সবক’টি নেগেটিভ প্রমাণিত হয়।
তবে এদিন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে কারো নমুনা পরীক্ষা করা হয়নি।
এদিকে, পুরো মাস জুড়ে চট্টগ্রামে করোনার সংক্রমণ হার ৪ থেকে ৭ এর মধ্যে থাকলেও গতকাল একলাফে ৯ অতিক্রম করায় অস্বস্তি প্রকাশ করেছেন স্বাস্থ্য-সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
আজ সকালে প্রতিক্রিয়ায় সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেছেন, ‘শীতে সংক্রমণ বাড়ার আশঙ্কা আমাদের মধ্যে বরাবরই ছিল। কিন্তু শীতের প্রভাব এখনই শুরু হয়েছে কি-না তা বলার জন্য আরো দু’একদিন অপেক্ষা করতে হবে। তবে সংক্রমণ হার উঠা-নামা করা অস্বাভাবিক কিছু নয়। এমনও হতে পারে আগামীকাল থেকে আবার স্বাভাবিক হয়ে এসেছে।’
উল্লেখ্য, গত সোমবার ৪৪ জন করোনাক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ছিল ৪ দশমিক ২৯ শতাংশ, যা এ মাসের দ্বিতীয় সর্বনিম্ন। তবে এদিন দু’জনের মৃত্যু হলেও গতকাল নতুন কেউ মারা যাননি।