চট্টগ্রামে করোনার সংক্রমণ হার দ্বিতীয় সর্বনিম্ন, একদিনে দু’জনের মৃত্যু

275

চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ হার এ মাসের দ্বিতীয় সর্বনিম্ন রেকর্ড হয়েছে। গতকাল সোমবার ৪৪ জনের মধ্যে নতুন সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণের হার ৪ দশমিক ২৯ শতাংশ। তবে এদিন করোনাভাইরাসে আক্রান্ত দু’জনের মৃত্যু হয়েছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজ বাসসকে জানান, ‘টানা কয়েকদিন বেশি থাকার পর গতকাল সংক্রমণ হার কমেছে। এর আগে ৯ সেপ্টেম্বর করোনাকালের সর্বনিম্ন ৩ দশমিক ৯০ শতাংশ ও ১১ সেপ্টেম্বর ৪ দশমিক ৯৪ শতাংশ হার হয়েছিল।’
তিনি বলেন, ‘সংক্রমণ হার পাঁচের নিচে থাকা বাঞ্ছনীয়। এজন্য স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সচেতনতা জরুরি। ঘর থেকে বের হওয়ার সময় মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার আইন করেছে এবং এ আইনে শাস্তির বিধানও রাখা হয়েছে।
সিভিল সার্জন বলেন, ‘আমার মনে হয় আইনের প্রয়োগ এবং সচেতনতা সৃষ্টির উদ্যোগ যুগপৎভাবে চললে মানুষ স্বাস্থ্যবিধি মানতে অভ্যস্ত হয়ে ওঠবেন এবং এতে সংক্রমণ কমতে বাধ্য।’
সিভিল সার্জন অফিসের সর্বশেষ রিপোর্টে বলা হয়, সোমবার চট্টগ্রামের ৭টি ল্যাব ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ১০২৪ টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৪৪ জনের মধ্যে শহরের বাসিন্দা ৩১ ও গ্রামের ১৩ জন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ১৮ হাজার ৭৩৯ জন। অন্যদিকে, গতকালের দু’জন যুক্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯২ জনে।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ৪০০ জনের নমুনায় ১৬ জন করোনাক্রান্ত পাওয়া যায়। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৬৩ জনের নমুনা পরীক্ষায় ৫ জন করোনার জীবাণুবাহক শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১১৩ টি নমুনা পরীক্ষা হলে ১১ জনের শরীরে করোনার ভাইরাস ধরা পড়ে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৪৯ টি নমুনার মধ্যে ৪ টিতে করোনার জীবাণু থাকার প্রমাণ মেলে।
নগরীর বেসরকারি তিনটি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতালে ৩৮ টি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১৪ টি এবং আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে নতুন যুক্ত রিজিওনাল টিবি রেফারেন্স ল্যাবরেটরি(আরটিআরএল)তে ৪ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৩ জন, ১ জন ও ৩ জনের নমুনায় করোনার সংক্রমণ পাওয়া যায়। এদিন চট্টগ্রামের ৪৪ টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পরীক্ষায় ১ জন পজিটিভ চিহ্নিত হন।
তবে, অপর বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে গতকাল কোনো নমুনা পরীক্ষা হয়নি।