চট্টগ্রামে করোনা ভাইরাসে আরও ২৬ আক্রান্ত

226

চট্টগ্রাম, ২৭ সেপ্টেম্বও, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ২৬ জনের দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। সংক্রমণের হার ৬ দশমিক ৬১ শতাংশ। অন্যদিকে করোনাক্রান্ত রোগীদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজ বাসসকে জানান, ‘গতকাল শনিবার ২৪ ঘণ্টায় নগরীর চারটি ল্যাবে ৩৯৩টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ২৬ জনের মধ্যে শহরের বাসিন্দা ২১ জন এবং উপজেলার ৫ জন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ১৮ হাজার ৬৩৯ জন। করোনাক্রান্ত দু’জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯০ জনে।’
কম নমুনা পরীক্ষা প্রসঙ্গে সিভিল সার্জন বলেন, ‘শুক্রবারে জমা নেয়া নমুনা পরীক্ষা হয় শনিবার। সাধারণত ছুটির দিনে দু’একটি ল্যাব বন্ধ থাকে। মানুষও নমুনা জমা দিতে যান কম। ফলে সপ্তাহের এদিনে কম নমুনা জমা হয় এবং পরদিন পরীক্ষাও হয়।’
উল্লেখ্য, চট্টগ্রামের ৭টি ল্যাবের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গতকাল নমুনা পরীক্ষা হয়নি। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবেও কোনো নমুনা পাঠানো হয়নি।
নগরীর বাকী চার ল্যাবের মধ্যে সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ২২৭ জনের নমুনায় ৩ জন পজিটিভ শনাক্ত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৭৩ টি নমুনা পরীক্ষায় ৪ টিতে করোনার জীবাণু পাওয়া যায়। বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৭২ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১২ জন ও ৭ জন করোনাক্রান্ত শনাক্ত হন।
এদিকে, কম নমুনায় সংক্রমণের সংখ্যা কম হলেও হার কমেনি। পুরো সপ্তাহজুড়ে সংক্রমণ হারে উল্লেখযোগ্য তারতম্য ঘটেনি। শুক্রবারের রিপোর্টে সংক্রমণ ধরা পড়ে নতুন ৪৩ জনের, সংক্রমণের হার ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। বৃহস্পতিবার নতুন ৫৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। সংক্রমণ হার ৭ দশমিক ৪৪ শতাংশ। বুধবার ৬৩ জন নতুন রোগী ও সংক্রমণ হার ৫ দশমিক ৫৬ শতাংশ পাওয়া যায়। মঙ্গলবার ৭৭ জন নতুন রোগী শনাক্ত ও সংক্রমণ হার ৭ দশমিক ৩০ শতাংশ হয়। সোমবার ৫৬ টি নমুনায় করোনার ভাইরাস পাওয়া যায়। সংক্রমণ হার ৭ দশমিক শূন্য ৭ শতাংশ। রোববার নতুন ৪৬ জন পজিটিভ ও সংক্রমণ হার ৬ দশমিক ২৩ শতাংশ পাওয়া যায়।