বাসস ক্রীড়া-২ : ডাবল লিড নিলো দক্ষিণ আফ্রিকা

189

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-ডাম্বুলা
ডাবল লিড নিলো দক্ষিণ আফ্রিকা
ডাম্বুলা, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : বোলার ও ব্যাটসম্যানদের দৃঢ়তায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও জয় পেল সফরকারী দক্ষিণ আফ্রিকা। গতকাল ডাম্বুলায় দ্বিতীয় ম্যাচে স্বাগতিক শ্রীলংকাকে ৪ উইকেটে হারায় প্রোটিয়ারা। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
প্রথম ম্যাচের মত এবারও টস জিতে আগে ব্যাটিং বেছে নেয় শ্রীলংকা। আগের ম্যাচে ১৯৩ রানে অলআউট হলেও এবার লড়াই করার পুঁিজ পায় লংকানরা। অবশ্য ১৩ রানে ২ উইকেট হারিয়ে শুরুতে এ ম্যাচেও চাপে পড়ে যায় স্বাগতিকরা।
এরপর প্রাথমিক ধাক্কা সামলানোর চেষ্টা করেছেন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ও কুশল পেরেরা। ৪৩ রান যোগ করার বিচ্ছিন্ন হয়ে যান তারা। তবে চতুর্থ উইকেটে বড় জুটি গড়েছেন ডিকবেলা ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৮১ বলে ৬৭ রান করে দলকে ম্যাচে ফেরান তারা।
ডিকবেলা ৬৯ রানে থামলেও ইনিংসের শেষ পর্যন্ত উইকেটে থেকে যান ম্যাথুজ। টেল-এন্ডার ব্যাটসম্যানদের নিয়ে শ্রীলংকাকে ৫০ ওভারে ৮ উইকেটে ২৪৪ রান এনে দেন ম্যাথুজ। ৬টি চারের সহায়তায় ১১১ বলে অপরাজিত ৭৯ রান করেন ম্যাথুজ। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিডি ও আন্দিল ফেলুকুওয়াও।
জয়ের জন্য ২৪৫ রানের টার্গেটে উড়ন্ত সূচনাই করে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্ট ডি কক ও হাশিম আমলা ৮৪ বলে ৯১ রানের জুটি গড়েন। ৪৩ বলে ৪৩ রান করে প্রোটিয়াদের প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হন আমলা। তার ইনিংসে ৬টি চার ছিলো। তিন নম্বরে নামা আইডেন মার্করাম বড় ইনিংস খেলতে পারেননি। ফিরেছেন ৩ রান করে।
১০৯ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর দলের জয়ের পথ পরিস্কার করেন ডি কক ও অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ৫৫ বলে ৫৩ রানের জুটি গড়েন তারা। তবে দলীয় ১৯৮ রানের মধ্যে ডি কক, ডু-প্লেসিস ও ডেভিড মিলার আউট হলে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।
তবে শেষদিকে জেপি ডুমিনির ২৯ বলে ৩২ রানের সুবাদে জয়ের কাছাকাছি পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত দলের জয় নিশ্চিত করেন উইলেম মুল্ডার ও ফেলুকুওয়াও। মুল্ডার অপরাজিত ১৯ ও ফেলুকুওয়াও অপরাজিত ৭ রান করেন। শ্রীলংকার আকিলা ধনঞ্জয়া ৬০ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডি কক।
আগামী ৫ আগস্ট ক্যান্ডিতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ২৪৪/৮, ৫০ ওভার (ম্যাথুজ ৭৯*, ডিকবেলা ৬৯, এনগিডি ৩/৫০)।
দক্ষিণ আফ্রিকা : ২৪৬/৬, ৪২.৫ ওভার (ডি কক ৮৭, ডু-প্লেসিস ৪৯, ধনঞ্জয়া ৩/৬০)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী।
সিরিজ : পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
ম্যাচ সেরা : কুইন্ট ডি কক (দক্ষিণ আফ্রিকা)।
বাসস/এএমটি/১২১৪/স্বব