চট্টগ্রামে করোনাক্রান্ত নতুন ৫৬ জন

416

চট্টগ্রাম, ২৮ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৫৬ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার ৭ দশমিক ৭৫ শতাংশ। এ সময়ে করোনাক্রান্ত কারো মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, রোববার চট্টগ্রামের ছয়টি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ৭২২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন শনাক্ত ৫৬ করোনার ভাইরাসবাহকের মধ্যে শহরের বাসিন্দা ৪৮ জন এবং গ্রামের ৮ জন। ফলে জেলায় মোট সংক্রমিত বেড়ে এখন ১৮ হাজার ৬৯৫ জন।
ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৫৮টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮ টিতে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১৪ জনের নমুনা পরীক্ষায় ১৫ জন করোনাক্রান্ত বলে চিহ্নিত করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৪ জনের নমুনার মধ্যে ১৭ জন পজিটিভ শনাক্ত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ২৫ নমুনা পরীক্ষায় ৩ জন করোনার ভাইরাসবাহক বলে জানা যায়।
নগরীর বেসরকারি তিন পরীক্ষাগারের মধ্যে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে গতকাল কোনো নমুনা পরীক্ষা হয়নি। অবশিষ্ট দু’টির মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১২০ টি এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৩ টি নমুনা পরীক্ষায় যথাক্রমে ১২ জন ও ১ জনকে করোনা ভাইরাসে সংক্রমিত বলে জানানো হয়। এদিন চট্টগ্রামের ১৮টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় এর কোনোটিতে সংক্রমণ ধরা পড়েনি।
এদিকে, সারাদেশে সংক্রমণের হার না বাড়লেও চট্টগ্রামে এক সপ্তাহের মধ্যে গতকালের হার ছিল সবচেয়ে বেশি। গতকাল সারাদেশে ১০ হাজার ৬৮৫ জনের নমুনা পরীক্ষা করে ১২৭৫ জন পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ১১ দশমিক ১৮ শতাংশ।
অন্যদিকে, গত বৃহস্পতিবারের নমুনায় চট্টগ্রামে নতুন ৫৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত এবং সংক্রমণ হার সপ্তাহের সর্বোচ্চ ৭ দশমিক ৪৪ শতাংশ নির্ণিত হয়। গতকাল এ হার ছিল ৭ দশমিক ৭৫ শতাংশ।