ভোলায় ১৮২টি দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়েছে অসহায়রা

371

ভোলা, ২৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জেলার ৭ উপজেলায় ১৮২টি দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়েছে অসহায়রা। ২০১৯-২০ অর্থবছরে প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে এসব গৃহ নির্মাণ বাস্তবায়ন করা হয়। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। ৩’শ স্কয়ার ফিট জমির উপর নির্মিত এসব ঘর ২ কক্ষ বিশিষ্ট। সামনে খোলা বারান্দা থাকছে। এছাড়া পিছনে লবিসহ বাথরুম, টয়লেট ও রান্নাঘরের ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে গৃহহীনদের এসব ঘর বুঝিয়ে দেয়া হয়েছে।
জেলা ত্রাণ ও পুর্নবাসন কার্যালয় সূত্র জানায়, সমাজের এমন অনেক অসহায় পরিবার রয়েছে, যাদের জীর্ণ অথবা ভাঙ্গাচোড়া ঘর। অর্থের অভাবে যারা ঘর মেরামত করতে পারছেনা। সেসব পরিবারের জন্যই সরকারের এমন গৃহ নির্মাণ প্রকল্প। জেলার মোট ঘরের মধ্যে সদর উপজেলায় ৫০টি, বোরহানউদ্দিনে ২৪, দৌলতখানে ২৪, লালমোহনে ১৮, তজোমদ্দিনে ১৮, চরফ্যাসনে ২৪ ও মনপুরায় ২৪টি ঘর রয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: মোতাহার হোসেন বাসস’কে বলেন, প্রতিটি ঘরের সামনের দিকে ১০ ফিট করে ২টি কক্ষ রয়েছে। চারদিকে পাকা ওয়াল এবং উপরে সবুজ রঙের টিন রয়েছে। যাদের বাসগৃহের অবস্থা খুবই খারাপ। এমন দু:স্থ পরিবারের মাঝে এসব ঘর দেওয়া হয়েছে। এর মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া অনগ্রসর দরিদ্র জনগোষ্ঠীর মর্জাদা বৃদ্ধিসহ জীবন মানের উন্নয়ন ঘটেছে বলে মনে করেন তিনি।
এদিকে সরকারের পক্ষ থেকে এমন আধুনিক ও দূর্যোগ সহনশীল গৃহ পেয়ে আনন্দ প্রকাশ করেছে সুবিধাভোগীরা। বর্ষা, শীত বা অন্যান্য সময়ে ভাঙ্গা ঘরের দূর্ভোগ থেকে স্থায়ী মুক্তি পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়েছে তারা।