বাজিস-৩ : নাটোরে যুব উন্নয়ন অধিদপ্তরের ভ্রাম্যমাণ প্রশিক্ষণ

162

বাজিস-৩
নাটোর-প্রশিক্ষণ
নাটোরে যুব উন্নয়ন অধিদপ্তরের ভ্রাম্যমাণ প্রশিক্ষণ
নাটোর, ২৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : যুব ও যুবাদের আত্মকর্মী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নাটোরে যুব উন্নয়ন অধিদপ্তরের সপ্তাহব্যাপী ভ্রাম্যমাণ প্রশিক্ষণ কার্যক্রম চলছে। নাটোর সদর উপজেলায় চলতি অর্থ বছরে ১৬টি ব্যাচে মোট ৪০০ যুব ও যুবাকে পর্যায়ক্রমে এ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
স্থানীয় চাহিদার ভিত্তিতে গরু মোটাতাজাকরণ, হাঁস-মুরগী পালন, মৎস্য চাষ অথবা নার্সারী বিষয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত যুব ও যুবাদের মাত্র পাঁচ শতাংশ সার্ভিস চার্জে ঋণ প্রদান করবে যুব উন্নয়ন অধিদপ্তর।
বর্তমানে নাটোর সদর উপজেলার হালসা ইউনিয়নের ঝিনাপাড়াতে গরু মোটাতাজাকরণ বিষয়ে দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণে ২১জন যুব ও চারজন যুবা অংশগ্রহণ করছেন। আগামী রোববার পর্যন্ত সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত প্রশিক্ষণ চলবে। যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষক মোঃ কামরুজ্জামান ও যুব আত্মকর্মী শহিদুল ইসলাম প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। এরআগে ১৫ সেপ্টেম্বর নাটোর সদর উপজেলার সিংগারদহে উপজেলার প্রথম ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক শওকত আলী।
সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এফ এ ওয়াশি বাপী জানান, রাজস্ব খাতের আওতায় চলতি অর্থ বছরে মোট স্থানীয় চাহিদা বিবেচনা করে বিভিন্ন বিষয়ভিত্তিক ১৬টি ভ্রাম্যমাণ প্রশিক্ষণ পর্যায়ক্রমে উপজেলার সকল ইউনিয়ন পর্যায়ে আয়োজন করা হবে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীরা আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প কার্যক্রমে মাত্র পাঁচ শতাংশ সার্ভিস চার্জে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত এককভাবে ঋণ পাবেন। চলতি অর্থ বছরে নাটোর সদর উপজেলায় ২০ লক্ষ টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/১১২২/-নূসী